খাগড়াছড়িব্রেকিংলিড

মধু পূর্ণিমায় করোনা মুক্তির প্রার্থনা

অপু দত্ত, খাগড়াছড়ি
যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য্যে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ মধু পূর্ণিমার পালিত হয়েছে। ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে এই অনুষ্ঠান পালন করা হয়। সোমবার সকাল থেকে খাগড়াছড়ি জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে মধু পূর্ণিমা উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, পিণ্ডদান অন্যতম।

এদিন সকাল সাড়ে নয়টায় খাগড়াছড়ি ধর্মপুর আর্য বনবিহারে শুভ মধুপূর্ণিমা উপলক্ষে ধর্মসভার আয়োজন করা হয়। সভায় ধর্মীয় আলোচনা করেন আর্য বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ভদ্দশী মহাস্থবির, শ্রীমৎ নিপানন্দ স্থবির, শ্রীমৎ ধর্মাধার মহাস্থবির। বিভিন্ন এলাকার থেকে পূর্ণার্থীরা এসে অনুষ্ঠানে যোগাদান করেন।

আলোচনায় ধর্মীয় গুরুরা বলেন, বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। বহু মানুষ অসুস্থ। সুস্থভাবে বেঁচে থাকাটা যখন গুরুত্বপূর্ণ তখন এমন মহামারি পরিস্থিতি আমাদের আরও একবার লোভ, হিংসা, অহংকার ত্যাগ করে বাঁচার বার্তা দিচ্ছে।

বুদ্ধ একটি শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় বিশ্ব গঠনে আজীবন সাম্য, মৈত্রী, মানবতা ও শান্তির জন্য কাজ করে গেছে জানিয়ে ধর্মীয় গুরুরা হানাহানি, লোভ, হিংসা পরিহার করে সকলে সুখ ও শান্তিতে বসবাস করার আহ্বান জানান।

এসময় সমবেত প্রার্থনায় মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি, বিশ্ব শান্তির মঙ্গল কামনা করা হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button