ব্রেকিং নিউজ
নীড় পাতা / ব্রেকিং / মঙ্গল কামনায় রাঙামাটিতে ধর্মীয় শোভাযাত্রা
parbatyachattagram

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে

মঙ্গল কামনায় রাঙামাটিতে ধর্মীয় শোভাযাত্রা

বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) উপলক্ষে রাঙামাটিতে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনা করে বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে পার্বত্য ভিক্ষু সংঘ ও আনন্দ বিহার সদ্ধর্ম দায়ক-দায়িকার উদ্যোগে এই শোভাযাত্রার আয়োজন করা হয়। রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয় চত্বরে ফিতা কেটে শোভাযাত্রার উদ্বোধন করেন রাঙামাটি আসনের সাংসদ দীপংকর তালুকদার।

পরে বর্ণাঢ্য শোভাযাত্রাটি জেলা প্রশাসন কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আনন্দ বিহার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এতে রঙ-বেরঙের বৌদ্ধ পতাকা হাতে নিয়ে পূণ্যার্থীরা অংশ নেন।

পরে আনন্দ বিহার উপসালয়ে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি শ্রীমৎ শ্রদ্ধালংকার ভিক্ষুর সভাপতিত্বে বক্তব্যে দেন চাকমা রাজ বিহারের অধ্যক্ষ শীলপাল ভিক্ষু, বুদ্ধদত্ত ভিক্ষু, রাঙামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টির সদস্য দীপক চাকমা, সম্বোধি ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক ইন্দু লাল চাকমা।

এসময় বিশ্ব শান্তি ও মঙ্গল কামনা করে পঞ্চশীল গ্রহণ, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমুর্তি দানসহ বিভিন্ন ধর্মীয় কার্য সম্পাদনা করা হয়।

মহামতি গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান এ ধর্মীয় উৎসব উপলক্ষে বাংলাদেশের প্রধান বৌদ্ধ ধর্মীয় প্রতিষ্ঠান রাজবন বিহার, মৈত্রী বিহার, আনন্দ বিহার, মিলন বিহার, লুম্বিনী বন বিহার, স্বর্গপুর বন বিহার, সাপছড়ি মধ্যপাড়া বৌদ্ধ বিহারসহ প্রতিটি বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে।

এদিকে, বুদ্ধ পুর্ণিমায় জঙ্গি হামলার হুমকিতে রাঙামাটিতে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যাপক নিরাপত্তা জোরদার করেছে। রাঙামাটির রাজ বন বিহারসহ বিভিন্ন বৌদ্ধ মন্দিরে অস্থায়ী চেক পোস্ট বসিয়ে গাড়ি ও লোকজনদের ব্যাগে তল্লাশি করছে। এছাড়া শহরের বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

‘জঙ্গিপনা যে অশুভ ছায়া ফেলছে তার বিরুদ্ধে মৈত্রী বার্তা ছড়িয়ে দিতে হবে’

মৈত্রীপূর্ণ চিন্তা চেতনা ও ধর্মীয় অনুশাসন মেনে স্ব-স্ব অবস্থান থেকে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করার আহবান …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 4 =