ব্রেকিংরাঙামাটি

বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে কাপ্তাইয়ে সাংস্কৃতিক সন্ধ্যা

বিভিন্ন সম্প্রদায় ও প্রতিষ্ঠানসমূহের ক্ষমতায়নের মাধ্যমে আস্থা অর্জন প্রকল্পের আওতায় শান্তি, সম্প্রীতি ও বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে মূল সুরকে উপজীব্য করে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘আনন্দ’ এর আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ দিলদার হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন আনন্দ’র প্রজেক্ট ম্যানেজার রাখি ¤্রং। কাপ্তাই প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক ঝুলন দত্তের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তঞ্চঙ্গ্যা, কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ফনিন্দ্র লাল ত্রিপুরা, মারমা সাংস্কৃতিক সংস্থা (মাসস) এর সাংস্কৃতিক সম্পাদক মংসুইপ্রু মারমা।

অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান দিলদার হোসেন বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের রয়েছে নিজস্ব বৈচিত্র্যময় সংস্কৃতি। এই সংস্কৃতি রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। তিনি আরো বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সংস্কৃতি ছাড়াও আমাদের লোকজ সংস্কৃতি, নৃত্য, গান বিশ্বদরবারে আজ সমাদৃত। দ্বিতীয় পর্বে রওশন শরিফ তানির সঞ্চালনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমা, তঞ্চঙ্গ্যা, মারমা, ত্রিপুরা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী নাচ, গান ছাড়াও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় বাংলা নৃত্য, বাউল গান ও দেশের গান পরিবেশিত হয়। ফনিন্দ্র লাল ত্রিপুরা ও ঝুলন দত্তের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন- রফিক আশেকী, তারাশংকর ত্রিপুরা, জ্যাকলিন তঞ্চঙ্গ্যা, মাসাচিং মারমা, অনন্যা চাকমা, এনি তঞ্চঙ্গ্যা, এলিন চাকমা, রুনি তঞ্চঙ্গ্যা, শ্রাবণ তঞ্চঙ্গ্যা, রাহুল তঞ্চঙ্গ্যা, স্নেহা তঞ্চঙ্গ্যা, তুলি চৌধুরি, প্রিয়ন্তি দাশ, তাহিয়া এনাম, পুজা বৈদ্যসহ আরো অনেকে। অনুষ্ঠানে যন্ত্র সঙ্গীতে সহযোগিতা করেন ফনিন্দ্র লাল ত্রিপুরা, ঝুলন দত্ত, অর্নব মল্লিক, অভিজিৎ দাশ কিষান, ইমরান হোসেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + one =

Back to top button