ব্রেকিংরাঙামাটি

‘বুদ্ধের আদর্শ অনুসরণ না করায় পাহাড়ে সংঘাত বাড়ছে’

মহামতি বুদ্ধের আদর্শ অনুসরণ না করায় পাহাড়ে সংঘাত বাড়ছে বলে মন্তব্য করেছেন পার্বত্য ভিক্ষু সংঘের কাউখালী উপজেলা সভাপতি ভদন্ত সুমনা জ্যোতি মহাথের। তিনি বৃহস্পতিবার সকালে উপজেলার ঘাগড়া চেলাছড়া দশবল বৌদ্ধ বিহারে শুভ বৈশাখী পুর্নিমা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

তিনি বলেন, বুদ্ধের দেখানো পথ ছেড়ে আমরা অন্য পথে হাঁটছি। তাই আমাদের দুঃখ কাটছে না। বিলাসিতা, শৌখিনতা আমাদের গ্রাস করে ফেলেছে। এটা পরিহার করতে হবে। মানব কল্যাণে এগিয়ে আসতে হবে। সংঘাত ছাড়া ভয়ভীতিহীন ধর্মীয় অনুষ্ঠান পালনের পথ উন্মুক্ত করতে হবে।

এই ধর্মীয়গুরু আরো বলেন, বৈশাখ মাসের পূর্ণিমার দিন মহামতি বৌদ্ধের জন্ম জয়ন্তী। একই দিনে জন্ম, বৌদ্ধত্বলাভ ও মহাপরিনির্বাণ পৃথিবীর কোন মহাপুরুষের জীবনে একসাথে ঘটেনি। তাই বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত এই দিনটি আমাদের কাছে পরম পাওয়া।

বৃহস্পতিবার দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে বুদ্ধপূজা, পিন্ডদান, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, ধর্মীয় সভা এবং হাজার প্রদ¦ীপ প্রজ্জ্বলন করা হয়। অনুষ্ঠানে ধর্মীয় দেশনা দেন পার্বত্য ভিক্ষু সংঘের কাউখালী উপজেলা সভাপতি ভদন্ত সুমনা জ্যোতি মহাথের, ঘাগড়া সদ্ধর্ম বৌদ্ধ বিহারাধ্যক্ষ ভদন্ত রতœপাল থের, চেলাছড়া দশবল বৌদ্ধ বিহারাধ্যক্ষ গুন প্রিয় ভিক্ষু।

এছাড়া বক্তব্য দেন ঘাগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জগদিশ চাকমা, পার্বত্য ত্রাণ ফাউন্ডেশনের উপদেষ্টা সাংবাদিক বিহারী চাকমা, চেলাছড়া দশবল বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাবেক সভাপতি কৃষ্ণমনি চাকমা। এতে বিহারের উপাসক-উপাসিকা পরিষদের কর্মকর্তাসহ বিপুল সংখ্যক পুণ্যার্থীর সমাগম ঘটে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
Close