ব্রেকিংরাঙামাটি

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র ৭৫তম জন্মদিন ১ মে

১ মে মঙ্গলবার বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র ৭৫তম জন্মদিন। রাঙামাটিতে প্রথমবারের মত দিনটি উদযাপনের প্রস্তুতি নিয়ে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশন। দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিকেলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডস্থ আইসিডিপি কনফারেন্স রুমে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
মুন্সী আব্দুর রউফ ১৯৪৩ সালের ১মে ফরিদপুর জেলার মধুখালী থানার আওতাধীন সালামতপুর (বর্তমানে রউফ নগর ) গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতার নাম মুন্সী মেহেদী হাসান এবং মাতার নাম মকিদুন্নেছা। মুন্সী আব্দুর রউফ তাঁর পিতা-মাতার একমাত্র পুত্র সন্তান। তাঁর দুইবোন হলেন হাজেরা বেগম ও জোহরা বেগম। তিনি তৎকালিন ইস্ট পাকিস্তান রেজিমেন্টে (ইপিআর) সৈনিক পদে চাকুরি জীবন শুরু করেন। পরে তিনি ল্যান্স নায়েক পদে পদোন্নতি পেয়েছিলেন।
১৯৭১ সালের ২০ এপ্রিল রাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাটে চেঙ্গী খালের পাড়ে পাকিস্তানি বাহিনীর সাথে বীর দর্পে লড়াই করে শহীদ হয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর সরকার মহান মুক্তিযুদ্ধে অসামান্য ও বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ মুন্সী আব্দুর রউফকে ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভুষিত করেছিলেন।
বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেল বলেন, এবছরই প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র জন্মদিন পালনের উদ্যোগ নিয়েছি। গত ২০ এপ্রিল প্রথমবারের মত রাঙামাটিতে আনুষ্ঠানিকভাবে তাঁর শাহাদাৎ বার্ষিকী পালন করেছি। এ প্রজন্মের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এবং বীরশ্রেষ্ঠ সম্পর্কে জানাতেই আমাদের এই উদ্যোগ। আগামীতেও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button