রাঙামাটিলিড

বিদ্যুতের আলোয় আলোকিত ব্যাঙছড়ি পাড়া

কাপ্তাই প্রতিনিধি ॥
এই যেন বাতির নিচে অন্ধকারের গল্প। রাঙামাটির কাপ্তাই উপজেলার কাপ্তাই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের একটি পাড়া ব্যাঙছড়ি মারমা পাড়া। কাপ্তাই সড়ক হতে মাত্র আড়াই কিলোমিটার দূরত্বে অবস্থিত এই গ্রাম। আবার এই গ্রাম হতে মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত দেশের একমাত্র জল বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই হাইড্রোলিক পাওয়ার স্টেশন। এই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হতে ২শত ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। আলোকিত হয়েছে শত মাইল দূরে গ্রামের পর গ্রাম। অথচ স্বাধীনতার পূর্ববর্তী এবং পরবর্তী সময়ে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র হতে নিকটবর্তী এই গ্রামে কোন বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয় নাই। অবশেষে এই ব্যাঙছড়ি মারমা পাড়ার প্রায় দেড় হাজার পরিবারের মুখে হাসি ফুটলো।

তিন পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের আওতায় এই এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। খাদ্য মন্ত্রণলয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি রাঙামাটি পার্বত্য জেলার সংসদ সদস্য দীপংকর তালুকদার গত শনিবার এই এলাকায় সুইচ টিপে এই বিদ্যুৎ সংযোগ এর উদ্বোধন করেন।

এইসময় প্রকল্প পরিচালক প্রকৌশলী উজ্জ্বল বড়ুয়া, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, সদস্য দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান সহ স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এইসময় ব্যাঙছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সুধী সমাজে প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক ইচ্ছায় পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে।

ব্যাঙছড়ি মারমা পাড়ার কার্বারি মংসিলা মারমা জানান, জন্মের পর হতে আমরা কখনো বিদ্যুৎ দেখি নাই। আজ প্রধানমন্ত্রীর আন্তরিকতায় আমরা বিদ্যুৎ পেলাম।

৪নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ এই এলাকায় বিদ্যুৎ সংযোগ আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুকদারকে কৃতজ্ঞতা জানান।

কাপ্তাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরণায় রাঙামাটি গণমানুষের নেতা দীপংকর তালুকদার এর উদ্যোগে এই এলাকায় রাস্তাঘাট, ব্রিজ হয়েছে এবং ব্যাঙছড়িবাসীর বিদ্যুতের আওতায় এসেছে।

তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী উজ্জ্বল বড়ুয়া জানান, সরকার পাহাড়ের দুর্গম এলাকায় বিদ্যুৎ সংযোগ দিচ্ছেন, তারই ধারাবাহিকতায় এই এলাকায় বিদ্যুৎ সংযোগ প্রদান করা হলো।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button