পাহাড়ের অর্থনীতিরাঙামাটি

বিদেশ গমন সেবা পৌঁছাতে স্থানীয় ভাষায় প্রচারপত্র তৈরির আহবান

রাঙামাটিতে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

ইয়াছিন রানা সোহেল
পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত সকল জাতিগোষ্ঠীর কাছে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সেবা সংক্রান্ত বিষয়ে জানানোর লক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় প্রচারপত্র তৈরির আহবান জানান জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

শনিবার রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এই আহবান জানান। এসময় জেলাপ্রশাসক বলেন, প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের উদ্যোগে দেশের বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ প্রদান করে বিদেশে পাঠানোর জন্য ঋণ সুবিধাও দিয়ে থাকে। এছাড়াও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যেও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে। অথচ এসব বিষয়ে এখানকার প্রত্যন্ত অঞ্চলের লোকজন ওয়াকিবহাল নয়। তাই নিরাপদ অভিবাসন ও দক্ষ মানবসম্পদ তৈরিতে অত্র মন্ত্রনালয়ের কার্যক্রম সম্পর্কে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনদের অবহিত করা গেলে তারাও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিতে পারবে এবং নিরাপদে বিদেশে গমন করতে পারবে।

এতে প্রধান অতিথি ছিলেন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক নাফরিজা শ্যামা ( যুগ্ন সচিব)। রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ নুরুজ্জামানের পরিচালানায় এতে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা।

প্রধান অতিথির বক্তব্যে নাফরিজা শ্যামা বলেন, কিছু আগে পাবনায় সৌর আণবিক কেন্দ্র তৈরি হচ্ছে যেখানে আমরা রাশিয়া, চীন থেকে কর্মী চেয়েছি এতদিন। কিন্তু কোভিড ১৯ এর কারণে আমরা শ্রমিক পাচ্ছিনা । সেখানে আমরা বাংলাদেশ থেকে প্রায় ২৫০ লোক নিয়েছি । যারা টিটিসিতে প্রশিক্ষিত হয়ে বিদেশ যাবে বলে বসে ছিলো তাদেরকে এখন দেশেও কর্মসংস্থানের কাজে লাগাতে পারছি বলে মন্তব্য করেন এসময় তিনি।

মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান’ এই প্রতিপাদ্যে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা দালাল চক্রদের দ্বারা প্রতারিত না হওয়ার জন্য সচেতনতার উপর জোর দেন। এসময় তারা বলেন, বিদেশগামী ইচ্ছুক ব্যক্তিরা যদি সরকারি ভাবে নিবন্ধিত হয়ে সঠিক কর্মসংস্থান জেনে এবং সেদেশের ভাষা ও কাজে প্রশিক্ষিত হয়ে পারদর্শীতা অর্জন করে বিদেশ গমণ করেন তাহলে যে কোন সমস্যার মোকাবেলা করা সম্ভব। এজনই প্রশিক্ষন নিয়ে দক্ষ হয়ে বিদেশ যেতে বিদেশগামীদের প্রতি আহবান জানান বক্তারা ।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button