রাঙামাটি

বিজয় দিবসের বিকালে রাঙামাটি শহীদ মিনারে পথনাটক

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের উদ্যোগ

রাঙামাটিতে বিজয় দিবসের বিকেলে ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নই আমাদের অঙ্গীকার’ শ্লোগানকে সামনে নিয়ে ১৯৭১সালে মুক্তিযুদ্ধ থেকে ৭৫সালে জাতির পিতাকে হত্যা বিষয়ের উপর পথ নাট্য আয়োজন করেছে রাঙামাটি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে বুধবার বিকালে এই পথ নাট্য ও দেশাত্ববোধক গান, নাচ, কবিতা আবৃতির আয়োজন করা হয়।

গতি থিয়েটার ও রাঙাবী থিয়েটারের পরিবেশনায় এই পথ নাট্যে ফুটে ওঠে ১৯৭১সালের মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের দেশ প্রেমের চেতনায় পাকিস্থানী হানাদার বাহিনীকে প্রতিহত করতে ঐক্যবদ্ধ হওয়া, দেশীয় রাজাকারদের নানা চক্রান্তের পরও বিজয় ছিনিয়ে আনা এবং স্বাধীনবাংলাদেশেও স্বাধীনতা বিরোধী রাজাকারদের চক্রান্তে ৭৫সালে জাতির পিতাকে হত্যার চিত্র ফুটিয়ে তোলা হয় এই পথ নাট্যে। মুক্তিযুদ্ধ বিষয়ক এই পথ নাট্য দেখতে শহরের বিভিন্ন স্থান থেকে শিশু কিশোর সহ নানা বয়সীদের জনসামাগম ঘটে শহীদ মিনার চত্বরে। পথ নাট্য পরিবেশের আগে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন ও জাতীয় সংগীত পরিবেশন এবং দেশাত্ববোধ গান, নাচ, কবিতা আবৃতির মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

রাঙামাটি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আয়োজিত এই অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি নুর আজাত চৌধুরী, সাধারণ সম্পাদক সৈকত রঞ্জন চৌধুরী সহ সংগঠনটির মো. ফাহিম, বিপু তালুকদার, সুব্রত দাশ, জুয়েল বড়ুয়া, উত্তম দেবনাথ, রবিউল আলম, খুশবু জাহান পিংকি, মাইকোসাং চাকমা, দিদারুল আলম, মামুন ভুঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক সৈকত রঞ্জন চৌধুরী বলেন, দেশের ভবিষ্যৎ প্রজন্মকে অব্যশই মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে হবে। মুক্তিযুদ্ধ সম্পর্কে ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে আমরা এমন আয়োজন ভবিষ্যতেও অব্যহত রাখবো। গতি থিয়েটার ও রাঙাবী থিয়েটারকে ধন্যবাদ জানায় দেশীয় সংস্কৃতির সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জরিত পথ নাট্যকে লালন করায়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button