ব্রেকিংরাঙামাটিলিড

বিজয়ানন্দে মাতলো শুভসংঘ’র কুইজ-ছবি আঁকায় বিজয়ীরা

তখন শীতের দুপুরের কড়া রোদ ধীরলয়ে মিইয়ে আসছে। মাথার উপরের সূর্যটা ক্রমশ: হেলছে পশ্চিমাকাশ পানে। আর পার্বত্য শহর রাঙামাটির জিরো মাইলের কিছুটা কাছেই অবস্থিত,কেন্দ্রীয় শহীদ মিনারে বাড়ছে ভীড়। ছোট ছোট সোনামনিরা মায়ের হাত ধরে ছবি আঁকার সামগ্রি নিয়ে নির্ধারিত সময়ের আগেই আসতে শুরু করেছে,বিজয়ের ছবি আঁকবে বলে। বেলা আড়াইটার প্রতিযোগিতার নির্ধারিত সময় শুরু হতে হতে তিনশ পেরিয়ে গেছে প্রতিযোগিতের সংখ্যা ! পুরো রাঙামাটি শহীদ মিনার চত্বর লোকে লোকারণ্য। প্রতিযোগি,তাদের অভিভাবক,আয়োজক আর উৎসুক মানুষের ভীড়ে বিজয় দিবসের বিকেলটা ঠিকই মুগ্ধতা ছড়ালো কাপ্তাই হ্রদের পাড়ের নয়নাভিরাম শহীদ মিনার চত্বরে।

দেশের অন্যতম জনপ্রিয় ও প্রচারবহুল জাতীয় দৈনিক কালেরকন্ঠ’র পাঠক সংগঠন শুভসংঘ’র আয়োজনে ‘জানো মুক্তিযুদ্ধ-আঁকো মুক্তিযুদ্ধ’ প্রতিযোগিতার সমাপনী ও ছবি আঁকার সময়টি ঠিকই যেনো আলো ছড়ালো। ঘন্টাখানেকের ছবি আঁকা শেষে বিচারকাজ শেষে যখন পূর্বেই শেষ করা মুক্তিযুদ্ধের কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে একে একে তুলে দেয়া হচ্ছে জয়ের সনদ,তখন তুমুল করতালিই জানান দিচ্ছিলো,পুরো আয়োজনের পূর্ণতার।

‘জানো মুক্তিযুদ্ধ’ শিরোনামের পার্বত্য চট্টগ্রামের মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়া প্রায় দুই হাজার প্রতিযোগির মাঝ থেকে বাছাই করা ৩৫ জনের হাতে তুলে দেয়া হয় জয়ের সনদ,স্মারক ও মুক্তিযুদ্ধের বই। রাঙামাটি শহরের প্রায় সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা এতে অংশ নেয়।

কুইজ প্রতিযোগিতার পুরষ্কার প্রদানের পর এবার ‘আঁকো মুক্তিযুদ্ধ’ প্রতিযোগিতায় অংশ নেয়া ৩৩৫ জন শিক্ষার্থীর মধ্যে বিজয়ী ৬০ জনের হাতে তুলে দেয়া হয় পুরষ্কার। শিশু শ্রেণী থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা এই প্রতিযোগিতার তিনটি পৃথক ক্যাটাগরিতে অংশ নেয়।

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন বীর মুক্তিযোদ্ধা ও পার্বত্য চট্টগ্রামে স্বাধীন বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করা সাবেক সেনা কর্মকর্তা মনীষ দেওয়ান। কালেরকন্ঠ শুভসংঘ রাঙামাটি জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় সদস্য অসীম দাশ গুপ্তর সঞ্চালনায় এসময় শুভেচ্ছা বক্তব্য সাধারন সম্পাদক রাজু দে। কবিতা পাঠ করেন সাংগঠনিক সম্পাদক তাহমিনা সুমাইয়া। বক্তব্য রাখেন কালেরকন্ঠ’র রাঙামাটি জেলা প্রতিনিধি ফজলে এলাহী। উপস্থিত ছিলেন চারুশিল্পী পরিষদের সভাপতি রেজাউল করিম,মো: ইব্রাহীম, গ্লোবাল ভিলেজের পরিচালক সৈয়দ হেফাজত সবুজ, দৈনিক পার্বত্য চট্টগ্রামের মফস্বল সম্পাদক শংকর হোড়,পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন এর সংগঠক তুষার ধরসহ কালেরকন্ঠ শুভসংঘ রাঙামাটি জেলা কমিটির সহসভাপতি লাল রিন পাংখোয়া,মং চিং মারমা,রাঙামাটি সরকারি কলেজ কমিটির আহ্বায়ক কাইমুল ইসলাম ছোটনসহ সংগঠনের অন্যান্য সদস্যরা। পুরো প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতা করেছে কাজী ফার্মস কিচেন-রাঙামাটি।

অনুষ্ঠানের একমাত্র অতিথি বীর মুক্তিযোদ্ধা মনীষ দেওয়ান বলেন, এই রকম ভিন্নধর্মী আয়োজন সত্যিই মুগ্ধতা জাগানিয়া। কুইজ প্রতিযোগিতার প্রশ্নগুলো দেখে আমি নিজেই শিহরিত হয়েছি। ইতিহাসের প্রকৃত সত্যকে জ্ঞান হিসেবে নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার এই উদ্যোগ চলমান থাকুক। আমি কালেরকন্ঠ শুভসংঘকে সাধুবাদ জানাই।’

পুরষ্কার প্রদান শেষে বিজয়ী প্রতিযোগিদের সাথে ফটোসেশনে অংশ নেন পার্বত্য চট্টগ্রামে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনকারি বীর মুক্তিযোদ্ধা মণীষ দেওয়ান।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button