রাঙামাটি

বিজিবির অভিযানে জব্দকৃত অবৈধ কাঠ নিলামে বিক্রি

কাপ্তাই প্রতিনিধি
গত বছর এবং চলতি বছরে রাঙামাটির কাপ্তাই ওয়াগ্গাছড়া ৪১ বিজিবির অভিযানে অবৈধভাবে পাচারকালে উপজেলার রাইখালী, ওয়াগ্গা, চিৎমরমসহ বিভিন্ন দুর্গম এলাকা থেকে জব্দকৃত নানা প্রজাতির ২০ হাজার ৫ শত ঘনফুট দামি কাঠগুলো অবশেষে নিলামে বিক্রি কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

দীর্ঘদিন যাবৎ জব্দকৃত কাঠগুলো ওয়াগ্গাছড়া বিজিবি হেফাজতে থাকার পর চলতি সপ্তাহে নিলামের মাধ্যমে কাঠগুলোর বিক্রি কার্যক্রম শুরু করা হয় বলে বন বিভাগের কর্মকর্তারা জানান।

এ কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ জানান, বিভিন্ন সময়ে কাপ্তাই ৪১ বিজিবি অভিযান চালিয়ে উদ্ধার হওয়া প্রায় ৭ হাজার ৫শত ঘনফুট সেগুন কাঠ এবং প্রায় ১৩ হাজার ঘনফুট বিভিন্ন প্রজাতির কাঠ বনবিভাগের নিকট গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে হস্তান্তর করা হয়। পরে গত ২০ অক্টোবর নিলামের মাধ্যমে প্রায় ৬০ থেকে ৭০ লক্ষ টাকায় এসব কাঠগুলো বিক্রয় করা হয়েছে। যার ফলে গত শুক্রবার হতে বেশ কিছু ক্রেতা তাদের টাকা পরিশোধ করে কাঠগুলো ক্রয় করে নিয়ে গেছেন বলে জানান তিনি।

কাপ্তাই ৪১ বিজিবির সিও লে. কর্নেল সাব্বির আহমেদ জানান, বনজ সম্পদ রক্ষার্থে এবং অবৈধ কাঠ পাচারকারীদের বিরুদ্ধে বিজিবির অভিযান প্রতিনিয়ত চলমান থাকবে। কোনভাবেই অবৈধ কাঠ পাচারে জড়িত অপরাধীদের ছাড় দেওয়া হবে না বলে তিনি জানান।

প্রসঙ্গত, বিভিন্ন সময়ে কাপ্তাই ৪১ বিজিবির কমান্ডিং অফিসারের নেতৃত্বে বেশ কয়েকটি সফল অভিযানে কাপ্তাইয়ের বিভিন্ন দুর্গম অঞ্চল থেকে অবৈধ দামী বনজ কাঠগুলো উদ্ধার করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + four =

Back to top button