বান্দরবানলিড

বান্দরবানে রাজগুরু বিহারে চীবর দানোৎসব উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥
বান্দরবানে উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ২য় তম টাট্কা চীবর দান ও দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে। বুধবার সকাল থেকে নানা আয়োজনে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও সেবক সংঘের আয়োজনে বিহার প্রাঙ্গণে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গণে এসে সমবেত হয়। পরে মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডচরণ অনুষ্ঠিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্ঠিত হয়।

এসময় বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনা প্রদান করেন। অনুষ্ঠানে চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের, কাইন্তারমুখ পাড়া বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপ সংঘরাজ ভদন্ত মিহিন্দা মহাথের, বোমাং সার্কেলের রাজা উচপ্রু, রাজকুমার মংওয়ে প্রু, রাজকুমার নুশৈ প্রু, পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মংক্যচিং চৌধুরীসহ বিভিন্ন বিহারের উপাসক-উপাসিকা ও দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।

মূলত প্রবারণা পূর্ণিমা উদযাপনের পরদিন থেকেই মাসব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিভিন্ন বিহারে বিহারে এই কঠিন চীবরদান অনুষ্ঠান উদযাপন করে থাকে আর এই কঠিন চীরব দানের মধ্য দিয়ে পরিবার ও দেশের মঙ্গল প্রার্থনা করে দায়ক-দায়িকারা।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button