বান্দরবানব্রেকিং

বান্দরবানে জেলা প্রশাসনের বৃক্ষ রোপণ

বান্দরবানের পাহাড়ে ভূমিধস-প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বৃক্ষ রোপণের উদ্যোগে নিয়েছে প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে বৃক্ষ রোপণের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। এসময় অন্যান্যদের মধ্যে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক ডিএ মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষ্মী পদ দাশ, বিভাগীয় বন কর্মকর্তা কাজী কামাল হোসেনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, পাহাড়ে ভূমিধস-প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বান্দরবানের জায়গায় প্রায় ১ লাখ বিভিন্ন জাতের গাছের চারা লাগানো হবে। ১ আগস্ট থেকে ১৫ আগস্ট পর্যন্ত জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক ও খাস জায়গায় এসব গাছের চারা রোপণ করা হবে। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ ও পাহাড় ধস ঠেকাতে এবং পর্যটন শহরের সৌন্দর্য বর্ধনে বৃক্ষ রোপনের ব্যতিক্রমি উদ্যোগ নিয়েছে প্রশাসন। প্রায় ১ লাখ ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হচ্ছে। বৃক্ষগুলো বড় হলে দেশীয় ফলের চাহিদা পূরণে ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, পাহাড়ে গাছপালা না থাকার কারণে ভূমিধস বেশি হচ্ছে। এবার বর্ষায় অতিবৃষ্টিতে পাহাড় ধসে মারাত্মক ক্ষয়-ক্ষতি হয়েছে বান্দরবানে। বহু মানুষ মারা গেছে, ঘর-বাড়ি ও রাস্তাঘাটের ক্ষতি হয়েছে। এসব সমস্যা মোকাবেলায় বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =

Back to top button