পাহাড়ের অর্থনীতিরাঙামাটিলিড

বাজার এখন জাম্বুরা ও কলার দখলে

রাঙামাটিতে সারা বছরই কলা উৎপাদন হলেও বছরের এই সময়ে কলার উৎপাদন বেড়ে যায় কয়েকগুণ, একই সাথে মৌসুমি ফল জাম্বুরাও এই সময়ে বাজারে আসতে থাকায় রাঙামাটির বাজার এখন কলা ও জাম্বুরার দখলে। রাঙামাটির বিভিন্ন বাজার এখন জাম্বুরা ও কলায় ভরপুর। পাহাড়ের বিভিন্ন এলাকা থেকে জাম্বুরা ও কলা নিয়ে বোট ভিড়ছে জেলা সদরের বিভিন্ন পয়েন্টে। আড়তদাররা সেই ফল কিনে নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন জায়গায়। এদিকে চাষিরা জাম্বুরার দাম ভালো পেলেও কলার দাম নিয়ে হতাশা প্রকাশ করেছেন স্থানীয় ব্যবসায়ী ও বাগানিরা। তবে কৃষকরা যাতে ফসল উৎপাদন করে ক্ষতিতে না পরেন সেদিকে খেয়াল রেখে সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা কথা ভাবছেন কৃষি কর্মকর্তারা।

এদিকে জাম্বুরা বেশি দামে কিনতে হওয়ায় ফল কিনে লাভ নিয়ে সংশয়ে রয়েছে পাইকাররা। পাশাপাশি বিভিন্ন জায়গায় শুষ্ক বাড়ানোর ফলে পণ্য পরিবহনের ক্ষেত্রেও খরচ বেড়েছে বলে জানালেন পাইকাররা। কৃষি বিভাগের তথ্যমতে, রাঙামাটিতে এই বছর ১১হাজার ৭শ’ হেক্টর জমিতে কলা ও ১২শ’১০ হেক্টর জমিতে জাম্বুরার বাগান রয়েছে।

কলা বাগানি মঙ্গল কুমার চাকমা জানান, গত বছর কলার ভালো দাম পেলেও এবছর ভালো দাম পাওয়া যাচ্ছে না। পুরো মৌসুমে এবার প্রায় ৩০-৪০ হাজার টাকার ক্ষতি হয়েছে। যে কলার দাম ৩০০ টাকা করে আর পাইকাররা দাম দিচ্ছে ২০০ টাকা করে। লস দিয়ে কি বিক্রি করবো এভাবে?

আরেক কলা চাষী সুরেশ চাকমা জানান, এবছর বাগান করতে যে খরচ হয়েছে তা এখনো উঠেনি এবং বাগানে বেশি কলাও নেই। চট্টগ্রাম, ঢাকায় কলার দাম থাকলেও আমরা দাম পাইনা। পাইকাররা বেশি দামে কিনতে চায়না। সবাই একই দাম বলে। এবছর পুরোই লস হয়েছে কলায়।

অন্যদিকে জাম্বুরা বাগানীরা খুশি। জাম্বুরা বাগানী সুখেন চাকমা বলেন, গত বছর একই বাগন থেকে ২ লক্ষ টাকার জাম্বুরা বিক্রি করলেও এবছর প্রায় ৫ লক্ষ টাকার মতো বিক্রি হয়েছে। এবছর আবহওয়া ভালো থাকায় ফলও ভালো হয়েছে। দাম পেয়ে আমরা খুশি।

চট্টগ্রামের ফল ব্যবসায়ী মনির হোসেন বলেন, যে জাম্বুরা গত বছর ৬ টাকায় কিনেছি এবছর তা বেড়ে ১০-১২ টাকা হয়েছে। আবার অন্যদিকে বিভিন্ন জায়গায় শুল্ক টাকা বৃদ্ধি হওয়ায় গাড়ি প্রতি খরচ বেড়েছে কয়েগুন। এভাবে বেশি দামে ফল কিনে লাভ করা খুবই কঠিন হয়ে পড়েছে।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক(ভারপ্রাপ্ত) কৃষ্ণপ্রসাদ মল্লিক বলেন, প্রকৃতি ও পরিবেশগত কারণে পাহাড় জাম্বুরা ও কলা চাষের উপযোগী। সাধারণত ভালো ফলন হলে দাম কিছুটা পড়ে যায়। আমরা চেষ্টা করছি একটি কৃষি বাজার সৃষ্টি করার জন্য যেখানে বাগানীরা সরাসারি ফল নিয়ে আসবেন এবং চট্টগ্রাম, ঢাকাসহ সারাদেশের পাইকরাররা ফল করতে পারবেন। তাহলে বাগানীরা ফলের ভালো দাম পাবে আশা করছি।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button