নীড় পাতা / ব্রেকিং / বর্ষবরণের ব্যাপক প্রস্তুতি রাঙামাটিতে
parbatyachattagram

বর্ষবরণের ব্যাপক প্রস্তুতি রাঙামাটিতে

বাংলা নববর্ষ উদযাপনের ব্যাপক প্রস্তৃতি চলছে পার্বত্য শহর রাঙামাটিতে। রাঙামাটি শহরের তিনটি পৃথক প্রান্তে ভিন্ন ভিন্ন আয়োজনে এবার পালিত হচ্ছে বাংলা নববর্ষ।

রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে বাংলা নববর্ষের দিন সকাল আটটায় পৌরসভা চত্বর থেকে জেলা প্রশাসক কার্যালয় পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা, বৈশাখি সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব , বিকেল তিনটায় শহীদ শুক্কুর স্টেডিয়ামে ঐতিহ্যবাহি বলি খেলার আয়োজন থাকছে।

শহরের সবচে পুরনো এবং ঐতিহ্য হয়ে উঠা মাঝেরবস্তিবাসি তরুণদের উদ্যোগে আয়োজিত বাংলা নববর্ষ পালনের নিয়মিত কর্মসূচীটি থাকছে এবারও। এবছরও র‌্যালি,যেমন খুশি তেমন সাজো,পান্তা উৎসবের সাথে থাকছে বরাবরের মতোই আকর্ষনীয় ব্যান্ড শো,যাতে সঙ্গীত পরিবেশন করবে দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ডদল ‘মাইলস’।

এবছর মাঝেরবস্তি বাংলা নববর্ষ উদযাপন কমিটির দায়িত্ব পালনের নেতৃত্ব দিচ্ছে মামুন ও গৌরব। পুরো আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনারা জানে দীর্ঘ ২৬ বছর ধরে আমরা এই আয়োজনটি করে আসছি এবং এই আয়োজনটি রাঙামাটির ঐতিহ্যের অংশ হয়ে গেছে। এবারও আমরা সর্বাত্মক চেষ্টা করছি বিগত বছরগুলোর ধারাবাহিকতায় সুন্দর আয়োজন করতে।’ এজন্য রাঙামাটিবাসির সার্বিক সহযোগিতা কামনা করেছেন তিনি। বরাবরের মতোই এবার মাঝেরবস্তির কর্মসূচী পালিত হবে ১৫ এপ্রিল।

বিগত কয়েকবছর ধরেই প্রায় নিয়মিতভাবে বাংলা নববর্ষ উদযাপন করে আসছে রিজার্ভবাজারবাসিও । এই বছর বাপ্পা- রুবেল-মিজান এর নেতৃত্বে গঠিত কমিটির উদ্যোগেই পালিত হচ্ছে বর্ষবরণের পুরো আয়োজন। ১৬ এপ্রিল অনুষ্ঠিতব্য এই এলাকাবাসির আয়োজনে থাকছে র‌্যালি,যেমন খুশি তেমন সাজো,পান্তা বিতরণ,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংষ্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে ব্যান্ড দল ‘আভাস’ এবং ক্লোজআপ তারকারা। এর বাইরে এই এলাকার আয়োজনে বৈচিত্র্য থাকছে র‌্যাফেল ড্র’র আয়োজনে।

বৃহত্তর রিজার্ভবাজার বাংলা নববর্ষ উদযাপন কমিটির সভাপতি সুলতান মাহমুদ বাপ্পা বলেছেন, ‘ আমরা বরাবরের মতোই এবারের আয়োজনটির মাধ্যমে রাঙামাটিবাসিকে ভালো কিছু উপহার দিতে চাই। তাই পুরো আয়োজনে থাকছে মুগ্ধতাভরা নানান কর্মসূচী। আমরা ভালো কিছু করার সর্বোচ্চ চেষ্টা করছি।’

এবছর সাড়ম্বরে বাংলা নববর্ষ আয়োজনের উদ্যোগ দিয়ে বৃহত্তর কলেজগেইট এলাকাবাসিও। তারা ১৪ এপ্রিল সকালে র‌্যালি,পান্তা ভোজনের আয়োজন রাখছেন। এছাড়া সকালে লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মহিলাদের জন্য মিউজিক্যাল চেয়ার ও পুরুষদের জন্য হাড়িভাঙ্গা খেলার কর্মসূচী রেখেছেন। বিকালে পুরষ্কার বিতরণ ও মনোজ্ঞ ব্যান্ড শো এর আয়োজন রেখেছেন তারা।

বৃহত্তর কলেজগেইট বাংলা নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুল আলম সাইদুল জানিয়েছেন, ‘আমরা কলেজগেইট বাসির উদ্যোগে আয়োজিত বর্ষবরণের এই আয়োজনটির মাধ্যমে রাঙামাটিবাসিকে ভালো কিছু উপহার দিতে চাই এবং সবাই মিলে বর্ষবরণ করতে চাই। এই কারণে আমরা ভিন্নতর ও ব্যতিক্রমি কিছু আয়োজনও রেখেছি।’

Micro Web Technology

আরো দেখুন

প্রশিক্ষিত শিক্ষকের অভাবে ব্যাহত হচ্ছে মাতৃভাষায় পাঠদান

২০১৭ সাল থেকে চাকমা, মারমা ও ত্রিপুরা জনগোষ্ঠীর শিশুদের হাতে মাতৃভাষার বই দেয়া হলেও এখনো …

Leave a Reply