বান্দরবান

বর্ষন আর পাহাড়ি ঢলে বিপন্ন বাইশারী-আলীকদম সড়ক

নাইক্ষ্যংছড়ি

মুফিজুর রহমান, নাইক্ষ্যংছড়ি
টানা বর্ষন ও পাহাড়ি ঢলে বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী-আলীকদম সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে গিয়ে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বাইশারী ইউনিয়নের অংশে অবস্থিত বাইশারী বাজার হয়ে আলীক্ষ্যং পর্যন্ত দীর্ঘ ৯ কিলোমিটার সড়কটি বান্দরবানের সড়ক ও জনপথ বিভাগের অধীনের কিছু অংশ (৩ কিলোমিটার) কার্পেটিং দ্বারা উন্নয়ন করা হয়। এছাড়া বাকী অংশ ব্রীক সলিন দ্বারা উন্নয়ন করা হয়েছে। এরই মধ্যে অনেক গুলো কালভার্ট ছোট খাট ও ব্রীজ ও নির্মাণ করা হয়েছে।

গত ২৬ জুলাই থেকে টানা বর্ষন ও পাহাড়ি ঢলে সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সড়কের অনেক স্থানে পাহাড়ের মাটি পড়েছে, আবার অনেক অনেক স্থানে পানিতে ভেঙ্গে গেছে, কার্পেটিং রাস্তার অংশ পুরাতন ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় ফাটল ধরেছে। তাছাড়া সড়কের চাইল্যাতলি, মালটা বাগান, থুইলাঅং পাড়া, লম্বাবিল এলাকায় পানিতে তলিয়ে গিয়ে বেহাল অবস্থায় পরিনত হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য আনোয়ার সাদেক জানান, এবারের টানা বর্ষন ও পাহাড়ি ঢলে রাস্তাটির অবস্থা খুব খারাপ হয়েছে। তিনি আরো জানান, অতি গুরুত্বপূর্ণ সড়কটির অবস্থা খারাপ হওয়ায় জনদূর্ভোগ এখন চরমে। তিনি দ্রুত বাইশারী-আলীকদম সড়কটি মেরামত করে গাড়ী চলাচলের উপযোগী করার দাবী জানান সংশ্লিষ্ট দপ্তরের নিকট।

রাবার বাগানের ম্যানেজার আল আমিন জানান, সড়কের উভয় পার্শে কয়েক হাজার একর রাবার বাগান রয়েছে। বর্তমানে সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে যাওয়ায় রাবার নিয়ে আসা মুশকিল হয়ে পড়েছে।

বাইশারী বাজারের ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন- পাহাড়ী ঢলের স্রোতে শুধু বাইশারী-আলীকদম সড়ক নয়, উপজেলার বাইশারীর ইউনিয়নের অভ্যন্তরিন সড়ক গুলোও বেশ নড়বড়ে হয়ে পড়েছে। অভ্যন্তরিক সড়ক গুলোতে যান চলাচলে বেশ দূর্ভোগ পোহাতে হচ্ছে চালকদের। এছাড়া বাইশারী-ঈদগড়-ঈদগাঁও সড়ক ও বাইশারী-গর্জনীয়া-নাইক্ষ্যংছড়ি সড়ক গুলোও বেশ কয়েক জায়গায় নদীগর্ভে বিলীন হয়ে পড়ায় যান চলাচল বন্ধ রয়েছে।

তিনি আরো বলেন- প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে বাইশারী-গর্জনীয়া সীমান্ত সংযোগ ব্রীজটির একাংশ ধ্বসে গিয়ে তলিয়ে যাওয়া যাওয়া অবস্থা। ওই ব্রীজটি দিয়ে যে কোন মূহুর্তে পায়ে হেটে পারাপারটিও বন্ধ হয়ে যাবে।

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি বলেন, বাইশারী-আলীকদম সড়কটি সড়ক ও জনপথ বিভাগের অধীনে। তাই অন্য বিভাগ গুলো ওখানে কাজ করবে না। সেহেতু তাদের সাথে কথা বলে দ্রুত মেরামতের জন্য বলা হবে। তাছাড়া সড়কটির শেষ অংশে আলীক্ষ্যং খালের উপর একটি ব্রীজের অভাবে হাজারো মানুষের চরম দুর্ভোগের শিকার হচ্ছে। তিনি ব্রীজটি নির্মানের জন্য সড়ক ও জনপথ বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আরো বলেন- টানা বর্ষন ও পাহাড়ী ঢলের স্রোতে বাইশারী ইউনিয়নের অভ্যান্তরিন চলাচল সড়ক গুলো চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

এ বিষয়ে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মোসলেহ উদ্দিন জানান, বর্তমানে সড়ক ও জনপথ বিভাগের লোকজন নাইক্ষংছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্থ সড়কে কাজ করছেন। পাহাড়ী ঢলে ক্ষতিগ্রস্থ বাইশারী-আলীকদম সড়কের বাইশারীর অংশ পরিদর্শন করে দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহন করা হবে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button