নীড় পাতা / পাহাড়ের অর্থনীতি / বদলাচ্ছে ‘ত্রিদিবনগর’ বাজার ব্যবসায়ি সমিতির নাম

প্রশাসনের নির্দেশনায় পরিবর্তিত হচ্ছে

বদলাচ্ছে ‘ত্রিদিবনগর’ বাজার ব্যবসায়ি সমিতির নাম

প্রশাসনের নির্দেশনায় পরিবর্তন করা হচ্ছে বহুল আলোচিত রাঙামাটি পার্বত্য জেলার প্রধান বানিজ্যিক এলাকা বনরূপার ‘ত্রিদিব নগর বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর নাম। সরকারি বিধি মোতাবেক ২০০৪ সালে নিবন্ধিত হয় ত্রিদিব নগর বাজার ব্যবাসয়ী সমবায় সমিতি লিঃ। কিন্তু ‘ত্রিদিব’ শব্দটি সমিতিতে ব্যবহার করার নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। প্রশাসনের নিয়ম-বিধি মেনে ত্রিদিব নগর বাজার ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর পরিবর্তে নতুন নাম করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিবে সংগঠনটি।
বৃহস্পতিবার (২৯ নভেম্বর) দুপুরে ত্রিদিব নগর বাজার ব্যবসায়ি সমবায় সমিতি লিঃ এর আয়োজিত বার্ষিক সাধারণ সভায় বক্তারা এসব কথা বলেন।
প্রতি বছরের ন্যায় এবারেও বাজার সমিতির বার্ষিক সাধারণ সভায় সমিতির সভাপতি স্নেহাশীষ চাকমা ( আশীষ) এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলার সমবায় কর্মকর্তা আশীষ দাস, ত্রিদিব নগর বাজার ব্যবাসয়ী সমবায় সমিতি লিঃ এর সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা দীপক বিকাশ চাকমা, রাঙামাটি সদর উপজেলার সমবায় পরিদর্শক তপন চৌধুরী, সাবেক সাধারন সম্পাদক জিকেসন চাকমা। অনুষ্ঠানটি পরিচালনা করেন সমিতির সাধারন সম্পাদক শিপন তালুকদার।এছাড়া সমিতির বিভিন্ন সমস্যা নিয়ে মতামত প্রকাশ করে সদস্যবৃন্দ।
এসময় বক্তারা বলেন, পাহাড়ি-বাঙালীর সম্প্রীতিতে ২০০৩ সালে সমিতি গঠন করা হয়। সকলের আন্তরিকতায় বাজার সমিতি ১৪ বছরে পা দিছে। ক্রেতা-বিক্রেতা, ব্যবসায়ী-দোকানদারের মধ্যে সুসম্পর্ক রেখে সমিতি যেভাবে উন্নয়ন করে যাচ্ছে তা একটি সমবায় সমিতির গৌরবের বিষয়। দারিদ্রতা দূরীকরণ সমবায় সমিতির অন্যতম লক্ষ্য। সমবায়ের মাধ্যমে নিজেকে স্বাভলম্বী হিসেবে গড়ে তোলার জন্য একজন ব্যক্তি সমবায়ে কাজ করে।
বক্তারা আরো বলেন, প্রতি ব্যক্তি ৫০ হাজার টাকা ঋণ নেওয়ার সুযোগ পাবে। যারা ঠিক মত মাসিক ফি আদায় করে আসছে তাদেরকে আগামী বার্ষিক সাধারণ সভাতে পুরস্কৃত করা সহ নতুন ব্যবসায়ীরা মন চাইলে সমিতির নিয়মানুযায়ী সদস্য পদ লাভ করতে পারবে বলে মতামত ব্যক্ত করে।
এছাড়া বাজার সমিতির সফলতা বিষয়ে বক্তারা জানান,জমাকৃত সঞ্চয় ৫,৮৭,৬০৮ টাকা প্রতি সদস্যের জমাকৃত অর্থ থেকে দেড় লক্ষ টাকা সদস্যদের প্রদান করা হয়। সভার শেষে জমাকৃত সঞ্চয়ের লভ্যাংশ টাকা সদ্যস্যের মাঝে প্রদান করা হয়।

আরো দেখুন

জেএসএস চুক্তিবিরোধীদের সাথে সখ্যতা গড়ে তুলেছে

জনসংহতি সমিতি স্ববিরোধী বক্তব্য দিচ্ছে অভিযোগ করে ২৯৯নং আসনের আওয়ামীলীগের সংসদ প্রার্থী দীপংকর তালুকদার বলেছেন, …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =