নীড় পাতা / পাহাড়ের সংবাদ / আলোকিত পাহাড় / বছর পেরোলো পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন

বছর পেরোলো পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন

‘যুক্তি স্রোতের মুক্তধারায় বছর পেরোলো এক’-এই শ্লোগানে পথচলার একবছর পূর্ণ করলো পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন। প্রতিষ্ঠার দিনটি স্মরণে রাখতে আয়োজন করা হয়েছিলো কেক কাটা আর বিতর্ক আড্ডার। বুধবার বিকেলে পার্বত্য জনপদের জনপ্রিয় সংবাদপত্র দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়টোয়েন্টিফোর কার্যালয়ে আয়োজিত এই বর্ণিল আয়োজনে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক ফজলে এলাহী,উপদেষ্টা ফিরোজ আল মাহমুদ সোহেল,সংগঠক ইশরাত জাহান,সংগঠক তুষার ধরসহ সংগঠনের সদস্যরা। বিতার্কিক রায়হান সাঈদ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন রাঙামাটি সরকারি কলেজ,রাঙামাটি সরকারি মহিলা কলেজ,লেকার্স পাবলিক কলেজ ও রাঙামাটি পাবলিক কলেজ এর বিতার্কিক সদস্যরা।
বিতর্ক সংগঠক ইশরাত জাহান ও তুষার ধর,এসময় আগামী মাসেই অনুষ্ঠিতব্য স্কুল বিতর্ক প্রতিযোগিতার বিষয়ে বিশদ আলোচনা করেন এবং বিতার্কিকদের পরামর্শ নেন। একই সময়ে বিগত এক বছরের কার্যক্রমের বিষয়েও আলোচনা করেন বিতার্কিকরা। তারা আগামীতে আরো বেশি জমকালো ও পরিচ্ছন্ন আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য জনপদে বিতর্ক আন্দোলনকে জনপ্রিয় করতে ভূমিকা রাখবেন বলেও জানান। একই সাথে মেডিকেল,বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠানেও বিতর্ক আয়োজন করা হবে বলে জানিয়েছেন তারা। আলোচনার পর কেক কেটে জন্মদিন উদযাপন করা হয় উৎসবমুখর আমেজে।
প্রসঙ্গত, পার্বত্য জনপদে বিতর্ক শিল্পের প্রাণপ্রিয় সংগঠন গ্লোবাল ভিলেজ এর প্রেরণায় উজ্জীবিত হয়েই বিতর্ক কার্যক্রমকে পৃথক একটি ধারার মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয়ে ২০১৭ সালের ১৯ অক্টোবর সাবেক কৃতি বিতার্কিক তানিয়া এ্যানি,ইশরাত জাহান, দেবাশীষ রায়,তুষার ধরসহ এক ঝাঁক সাবেক বিতার্কিকের নেতৃত্বে পথচলা শুরু করে ‘পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন’, যার নেপথ্যে আছেন সাবেক কৃতি জাতীয় বিতার্কিক ফজলে এলাহী,হেফাজত সবুজ,জসীমউদ্দীন,ফিরোজ আল মাহমুদ সোহেল,বিপ্লব তালুকদার। সাবেক এই বিতার্কিক ও বিতর্ক সংগঠনকদের পৃষ্ঠপোষকতায় গত একবছরে বেশ কিছু ভিন্নতর আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য জনপদে বিতর্ক শিল্পের ঐতিহ্যকেই ফের ফিরিয়ে আনার প্রয়াস চালাচ্ছেন সংগঠনটির বর্তমান সংগঠকরা। ইতোমধ্যেই রাঙামাটিতে আন্ত:কলেজ,আন্ত:স্কুল,মেডিকেল কলেজ বিতর্কসহ নানা বিতর্ক প্রতিযোগিতা সফলভাবে আয়োজন করেছে সংগঠনটি।

সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন’র মুখ্য সংগঠক তানিয়া এ্যানি বলেছেন, একবছর আগে আমরা যখন এই সংগঠনটির যাত্রা শুরু করি,তখন আমাদের মননে ছিলো সাবেক গ্লোবাল ভিলেজ’র ছায়াই। আমরা গ্লোবাল ভিলেজ এর বিতর্ক আন্দোলনের উত্তরাধিকার মাত্র। আমরা চেষ্টা করছি বিতর্ক শিল্পকে এই পাহাড়ে একটি মর্যাদার জায়গায় নিয়ে যেতে। ইতোমধ্যেই আবারো রাঙামাটি শহরে বিতর্কের একটি আবেদন তৈরি করতে পেরেছি আমরা। এটাকেই এগিয়ে নিতে চাই এখন।’
সংগঠনটির উপদেষ্টা সৈয়দ হেফাজত সবুজ বলেছেন, গ্লোবাল ভিলেজ ছিলো একটি বহুমাত্রিক প্রতিষ্ঠান,যেখানে বিতর্কের পাশাপাশি পরিবেশ আন্দোলনসহ নানান কার্যক্রম পরিচালিত হতো। একটা সময়ে এসে আমাদের মনে হয়েছে বিতর্কের একটি স্বতন্ত্র সংগঠন থাকাটা জরুরী,যেখানে শুধুই বিতর্ক ও উচ্চারণ নিয়েই কাজ হবে। সেই ভাবনা থেকেই গ্লোবাল ভিলেজের সাবেক বিতার্কিক ও সংগঠক তানিয়া এ্যানি,ইশরাত জাহান,দেবাশীষ রায়,তুষারধরের নেতৃত্বে নতুন করে , নতুন ভাবনায় যাত্রা শুরু করেছে পার্বত্য চট্টগ্রাম ডিবেট ফেডারেশন,যেটি মাত্র এক বছরেই বেশ প্রশংসা কুড়িয়েছে সবার।’

আরো দেখুন

রাঙামাটি শহরে আওয়ামীলীগ-বিএনপি সংঘর্ষে আহত ৮

পার্বত্য শহর রাঙামাটিতে নির্বাচনী পথসভাকে কেন্দ্র করে আওয়ামীলীগ ও বিএনপির কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + seventeen =