পর্বতকন্যাপাহাড়ের অর্থনীতি

ফেসবুকেই চলছে বিকিকিনি !

‘কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা’

কাপ্তাই প্রতিনিধি
‘কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ। তবে ফেসবুক গ্রুপ হলেও বর্তমানে অনলাইন ব্যবসায় এটি এলাকায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে এই অনলাইন বিজনেস গ্রুপটি। গ্রুপে ডুকলেই দেখা যাবে, হারেক রকম খাবার, প্রসাধনী, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদিসহ বিভিন্ন জিনিস বিক্রয়ের বিজ্ঞাপন। যেখানে অধিকাংশ নারীরাই উদ্যোক্তা হয়ে নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করেছে। বাড়িতে বসেই তারা অনলাইন এই মাধ্যমটির সহযোগিতায় পণ্য বিক্রয় করে আয় করছে। বর্তমানে গ্রুপটিতে সদস্য সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে এবং প্রতিদিনই যুক্ত হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা ও সদস্য।

জানা গেছে, ‘কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা’ নামের এই অনলাইন গ্রুপটি যাত্রা শুরু হয়েছিলো ২০১৭ সালে। কাপ্তাই ফোরামের অ্যাডমিন এবং তরুণ সংগঠক আলিব রেজা লিমনের হাত ধরেই এই অনলাইন গ্রুপের। আলাপকালে লিমন জানান, কাপ্তাইয়ে প্রতিভাবান ব্যক্তিদের প্রতিভা বিকাশের পাশাপাশি ঘরে বসেই যেন নারীরা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারে, সেই চিন্তা থেকেই তার এই অনলাইন গ্রুপ সৃষ্টি। বিশেষ করে জিডিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এবং যুবক-যুবতীদের বেকারত্ব দূর করে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতেই এই গ্রুপের কার্যক্রম শুরু হয়।

তিনি আরও বলেন, এতে ব্যাপক সাড়াও পাওয়া গেছে। গ্রুপটি এখন কাপ্তাই ছাড়িয়ে দেশের বিভিন্ন জায়গায়ও ব্যাপক পরিচিতি লাভ করেছে। এই গ্রুপের কল্যানে এখন ঘরে বসেই অনেকে আয় করার সুযোগ পাচ্ছে এবং প্রতিনিয়ত এই মাধ্যম ব্যবহার করে অনলাইনে বেচাকেনা চলছে। অনেক সম্মানিত ব্যাক্তিরাও কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা গ্রুপের সদস্য হয়ে পণ্যসামগ্রী ক্রয় করে গ্রুপের প্রশংসা করেছেন। বর্তমানে মোট ১০ জন অ্যাডমিন ও মডারেটর গ্রুপটির কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে এবং শতাধিক উদ্যোক্তা এই গ্রুপে রয়েছেন।

এই গ্রুপের সদস্য ও নুহাস ফুড কর্ণারের পরিচালক আরফিনা আক্তার প্রমি জানান, তিনি পেশায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্সের একজন শিক্ষার্থী হলেও তার স্বামী এবং পরিবারের অনুপ্রেরণায় অনলাইন ব্যবসায় জড়িত হয়েছেন। বর্তমানে তিনি তার হাতে বানানো বিভিন্ন রকমের খাবার বিক্রয় করে অল্প সময়ে ঘরে বসেই প্রায় ৮০ হাজার টাকা আয় করেছেন। তিনি জানান, বিশেষ করে কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা গ্রুপে যুক্ত হওয়ার পরে তার বিক্রয় অনেকটা বৃদ্ধি পেয়েছে। তাই তিনি এই গ্রুপের সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন।

এ গ্রুপের আরেক উদ্যোক্তা ক্রোকারিস শপের পরিচালক কাজী সারাবান তহুরা বলেন, গ্রুপে সংশ্লিষ্ট সকলেই খুব আন্তরিক এবং খুব অ্যাকটিভ। তিনি এই গ্রুপের কল্যানে ঘরে বসেই তার ক্রোকারিস শপের বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিক্রয় করে টাকা আয় করার সুযোগ পাচ্ছেন। উদ্যোক্তা সাবরিন সুলতানা জানান, তিনি প্রথম পর্যায়ে বাড়িতে বসে অনলাইনে সীমিতভাবে কাপড় বিক্রয় শুরু করলেও বর্তমানে কাপ্তাই অনলাইন ফোরামের কল্যানে তার বিক্রয় কার্যক্রম অনেকটা বৃদ্ধি পেয়েছে। সেই সাথে পরিচিতিও বৃদ্ধি পেয়েছে।

এদিকে কাপ্তাই তথ্যসেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা জানান, কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা মাধ্যম ব্যবহার করে অনেকেই ঘরে বসেই টাকা আয় করার সুযোগ পাচ্ছে, এটি সত্যি একটি প্রশংসনীয় উদ্যোগ। করোনাকালীন সময়ে অনলাইন ব্যবসার চাহিদা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে এবং অনেক নারী ঘরে বসেই অনলাইন ব্যবসায় স্বাবলম্বী হয়ে নিজেই পরিবারের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারছেন। শুধু তাই নয়, অনেকের ভিতরে সুপ্ত থাকা প্রতিভাগুলো এই অনলাইন ব্যবসার কারণে বিকশিত হয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে স¤প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের উদ্যোগে বিশেষ করে নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে লাল সবুজ নামের একটি অনলাইন বিজনেস প্লাটফর্ম চালু করা হয়েছে। যেখানে সরকারি সহযোগিতায় নারী উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয় করতে পারবে। এই লালসবুজ অনলাইন প্লাটফর্মে কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনার গ্রুপের অনেক প্রতিভাবান উদ্যোক্তাকে ইতিমধ্যে সংযুক্ত করতে সক্ষম হয়েছি।

‘কাপ্তাই ফোরাম অনলাইন বেচাকেনা’ গ্রুপ থেকে স¤প্রতি খাদ্যসামগ্রীসহ বিভিন্ন পণ্য ক্রয় করে এই গ্রুপের ভূয়সী প্রশাংসা করেছেন কাপ্তাইয়ের ইউএনও মুনতাসির জাহান, থানার ওসি মো নাসির উদ্দীনসহ বিশিষ্টজনরা। তারা সকলেই এই অনলাইন বিজনেস গ্রুপের সমৃদ্ধি কামনা করেছেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button