পাহাড়ের অর্থনীতিব্রেকিংলিড

‘প্রান্তিক জনগোষ্ঠীর টেকসই উন্নয়নের জন্য দেশের ব্যাংকগুলো কাজ করছে’

প্রান্তিক জনগোষ্ঠীর মানুষকে টেকসই উন্নয়নের পথে ধাবিত করতে দেশের ব্যাংকগুলো নিরলস কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. বজলার রহমান মোল্লা। বৃহস্পতিবার রাঙামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে রাঙামাটি জেলার ৩৯ জন গ্রাহকের মাঝে এ ঋণ বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর টেকসই উন্নয়নের লক্ষ্যে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। আগে যারা ব্যাংক একাউন্ড খুলতেই চাইতো না, আজ তারা সহজেই ঋণ নিতে পারছেন। আমাদের লক্ষ্য ব্যাংকিং খাতকে মানুষের দোর গোড়ায় পৌঁছে দেওয়া। এ ধরণের উদ্যোগের কারণে বাংলাদেশ ব্যাংক আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।’

বজলার রহমান বলেন, ‘গৃহায়ন প্রকল্প থেকে যাদের জমির আছে। কিন্তু বসতবাড়ি করার সার্মথ্য ছিলো না, আমরা তাদের বসতবাড়ি তৈরি করার জন্য স্বল্প সুদে ঋণ দিচ্ছি।’

বাংলাদেশ ব্যাংকের ‘২০০ কোটি টাকার আবর্তনশীল পুন:অর্থায়ন স্কীম’র আওতায় রাঙামাটি ও বান্দরবান জেলার চুক্তিবদ্ধ তফসিলি ব্যাংকের ১০টাকার হিসাবধারী প্রান্তিক গ্রাহকের মাঝে এ ঋণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের এসভিপি ও আঞ্চলিক প্রধান জসিম উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. বজলার রহামান মোল্লা। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মার্কেন্টাইল ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির হোসেন, মার্কেন্টাইল ব্যাংকের এসভিসি লিয়াকত ফজলুর রশিদ চন্দন, বাংলাদেশ কৃষি ব্যাংকের রাঙামাটি জোনের এজিএম সৃজন ধর, সোনালী ব্যাংক রাঙামাটি জোনের এজিএম ওলিউল নবী।

এ সময় বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপক-কর্মকর্তা ও গ্রাহকগণ উপস্থিত ছিলেন। ঋণ বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মার্কেন্টাইল ব্যাংক রাঙামাটি শাখার ব্যবস্থাপক রঞ্জন বাহাদুর রায়।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button
Close