আলোকিত পাহাড়ব্রেকিংরাঙামাটিলিড

প্রবাল বড়ুয়ার পিএইচডি ডিগ্রি অর্জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ ও গাণিতিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত পরিবেশ বিজ্ঞান বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র প্রবাল বড়ুয়া। গত ২৭ জুন ২০২০ ইং অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি’র অনুমোদন দেওয়া হয়। তার গবেষণার শিরোনাম ছিল ‘সাসটেইনেবল এডাপটেশন ইন রেসপন্স টু ক্লাইমেট চেঞ্জ ফর সাউথ ইস্টার্ন কোস্ট অফ বাংলাদেশ’
। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমানের তত্বাবধানে ড. প্রবাল বড়ুয়া তাঁর এই গবেষণা কর্ম সম্পন্ন করেন।

উল্লেখ্য, ড. প্রবাল বড়ুয়া বর্তমানে বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন)’এর নলেজ ম্যানেজম্যান্টে ফর ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টে প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকার বিপুল সংখ্যক জনগোষ্ঠী জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগে স্থানচ্যুত হয়ে অমানবিক জীবনযাপন করছে তাদের পুনবার্সনে এবং দ্বীপাঞ্চল রক্ষায় টেকসই অভিযোজন কৌশল প্রণয়নের প্রত্যয় থেকেই তিনি এ গবেষণা কর্মের উদ্যোগ গ্রহণ করেন।

ড. প্রবাল বড়ুয়ার মাতা উৎপল বর্ণা তালুকদার রাঙামাটি সদর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা হিসেবে ১২ বছর চাকরী করার পর বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্বপালন করে অবসর গ্রহণ করেন। উল্লেখ্য, প্রবাল বড়ুয়া হাজী মুহাম্মদ মহসীন কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্স এন্ড ফিশারীজ থেকে বিএসসি(অনার্স) ও এমএসসি ডিগ্রি লাভ করেন এবং ভারতের ঐতিহাসিক কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। তাঁর জলবায়ু পরিবর্তন, পরিবেশ ব্যবস্থাপনা, পরিবেশ দূষণ ও মানুষের সামাজিক জীবনের পারিপাশ্বিকতা নিয়ে শতাধিক গবেষণা প্রবন্ধ দেশীয় ও আন্তর্জাতিক জার্নাল, সংবাদপত্র ও বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত হয়েছে। (বিজ্ঞপ্তি)

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button