রাঙামাটি

প্রবারণায় কর্ণফুলি নদীতে ভাসানো হলো কল্পতরু জাহাজ

কাপ্তাই প্রতিনিধি ॥
বৌদ্ধ সম্প্রদায়ের শুভ প্রবারণা পূর্ণিমাতে মারমা সম্প্রদায় গঙ্গা মা’কে শ্রদ্ধার সাথে যে পূজা উৎসর্গ করে নদীতে ভাসিয়ে নিয়ে যায়, সেটাই কল্পতরু জাহাজ, যেটা মারমা ভাষায় বলা হয় রিঃ ছিঃ মিং। তেমনটি জানালেন নারানগিরির বাসিন্দা সালুমং মারমা। তিনি জানান, এই বছর এই কল্পতরু জাহাজটি নারানগিরি মুখ পাড়ার মংপ্রুসিং মারমার উদ্যোগে তৈরি করা হয় এবং এই অনুষ্ঠানের সার্বিক সহায়তা করেন এলাকার যুবক যুবতী, স্থানীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় জনপ্রতিনিধিগণ।

কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়নের নারানগিরি রায় সাহেব বৌদ্ধ বিহারের দায়ক দায়িকা ও এলাকার যুব যুবতীরা প্রতিবছর প্রবারণা পূর্ণিমার পরের দিন এই অনুষ্ঠানটি করে থাকে। তারই অংশ হিসাবে বৃহস্পতিবার বিকেল ৫টায় সু- সজ্জিত কল্পতরু জাহাজসহ পৃথক পৃথক বোটে দায়ক দায়িকারা নারানগিরি ঘাট হতে কর্ণফুলীর নদীর বড়ইছড়ি-শিলছড়ি-ডলুছড়ি, কয়লার ডিপু এলাকা প্রদক্ষিণ করে রাত নয়টায় আবারও নারানগিরি ঘাটে এসে অনুষ্ঠান মালা শেষ করে। এই উপলক্ষে সু- সজ্জিত আরোও একটি বোটে ঐতিহ্যবাহী মারমা গান, মারমা নৃত্য এবং মারমা যন্ত্র সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

এর আগে চন্দ্রঘোনা থানার ওসি মোঃ ইকবাল বাহার চৌধুরী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরবর্তীতে গেস্ট অব অনার হিসাবে উক্ত অনুষ্ঠানে যোগ দেন কাপ্তাই থানার ওসি মো. নাসির উদ্দীন, কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button