ব্রেকিংরাঙামাটি

প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘর পাবেন ৪৫ গৃহহীন পরিবার

আরমান খান, লংগদু

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিব বর্ষ) উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে রাঙামাটির লংগদু উপজেলায় গৃহহীন ও ভূমিহীনদের জন্য নির্মিত হচ্ছে ৪৫টি পাকা ঘর। আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অন্যান্য উপজেলার সাথে একযোগে হস্তান্তর করা হবে আশ্রয়ণ প্রকল্পের এসব ঘর।

লংগদু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় রাঙামাটির লংগদু উপজেলার তিনটি ইউনিয়নে সরকারি খাস জমিতে ৪৫ টি ঘরের নির্মাণের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে কিছু ঘরের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে উপজেলার কালাপাকুজ্যা ইউনিয়নে ৩৪টি, মাইনীমূখ ইউনিয়নে ৬টি এবং লংগদু সদর ইউনিয়নে ৫টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মাণ করা হচ্ছে। দুই কক্ষ বিশিষ্ট সেমি পাঁকা প্রতিটি ঘর নির্মাণে বরাদ্ধ দেয়া হয়েছে এক লক্ষ ৭১ হাজার টাকা। আর ৪৫টি ঘর নির্মাণে ব্যয় হবে ৭৬ লক্ষ ৯৫ হাজার টাকা।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে নির্মিত গৃহহীনদের জন্য ৪৫টি ঘরের নির্মাণকাজের নিয়মিত তদারকি করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাইনুল আবেদীন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা যোবায়ের হোসেন। সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার কালাপাকুজ্যা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইসলামপুর গ্রামে এ প্রকল্পের ৩৪টি ঘর নির্মাণের কাজ চলছে। নির্মাণ কাজের গুনগতমান, অগ্রগতি ও সার্বিক খোঁজ খবর নিচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। পাশাপাশি মাঠ পর্যায়ে তদন্ত সাপেক্ষে প্রকৃত গৃহহীন ও ভূমিহীনদের তালিকাও তৈরি করছেন তাঁরা।

উপজেলা নির্বাহী অফিসার মাইনুল আবেদীন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন দেশের প্রতিটি গৃহহীন ও ভূমিহীন পরিবারের জন্য বাসস্থান। এই স্বপ্ন পূরণের লক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে দুর্গম লংগদু উপজেলায় দুই ধাপে মোট ৪৫ গৃহ নির্মাণের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে ৩৪টি ঘরের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। যা আগামী ২৩ তারিখে হস্তান্তরের কথা রয়েছে। এছাড়াও আরো ১১টি ঘরের নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে। আমরা চারশতাধিক গৃহহীন ও ভূমিহীন পরিবারের জন্য ঘরের আবেদন করেছি। পর্যায়ক্রমে উপজেলার সকল গৃহহীন ও ভূমিহীন পরিবার এ সুবিধার আওতায় আসবেন।’

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button