স্কুলবেলা

প্রথম শহীদ মিনার কে তৈরি করেন ?

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রফিক, আসাদ, জব্বার, শফিউর সহ আরও অনেকে মায়ের ভাষার জন্যে তাদের প্রাণ দিয়েছিলেন। এটাতো তোমরা সবাই জান। শহীদদের এ মহান আত্মত্যাগকে অম্লান রাখতে একটি শহীদ মিনার তৈরির সীদ্ধান্ত নেওয়া হয়। ২২ ফেব্রুয়ারি মধ্যরাতেই শহীদ মিনার তৈরির পরিকল্পনা শুরু হয়ে যায় । আর পরের দিন ২৩ তারিখে শুরু হয়ে যায় প্রথম শহীদ মিনার তৈরির কাজ।
সাঈদ হায়দার ছিলেন এই প্রথম শহীদ মিনারের মূল পরিকল্পনাকারী এবং নকশাকারী। ২২ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের ছাত্ররা শহীদ মিনার বানানোর সিদ্ধান্ত নেয়। তিনি এবং সে সময়ের মেডিকেল কলেজের কয়েকজন ছাত্র মিলে তৈরি করেন শহীদ মিনারটি।
২৩ তারিখ ঢাকা শহরে চলছিল কারফিউ। যেদিন কারফিউ জারি করা হয় সেদিন ঘরের বাইরে কেউ বের হলে তাকে গুলি করে ফেলতে পারে আর্মিরা। বুঝতে পারছ, কত ভয়ংকর অবস্থা ছিল সেদিন। কিন্তু তবু ছাত্ররা নির্ভয়ে শহীদ মিনার তৈরির কাজ শুরু করেন। রাত পর্যন্ত চলে শহীদ মিনার তৈরির কাজ। আর সেদিনেই সবাই মিলে দাঁড় করিয়ে ফেলেন প্রথম শহীদ মিনার।
একটা কাগজে ‘শহীদ স্বৃতি স্তম্ভ’ লিখে এর সঙ্গে জুড়ে দেওয়া হয়। এটি দৈর্ঘ্যে ছিল দশ ফিট আর প্রসে’ ছিল ছয় ফিট। শহীদ মিনারটির উদ্বোধন করেন ভাষা শহীদ সফিউর রহমানের বাবা মৌলভী মাহাবুবুর রহমান। কিন্তু চার দিন পরেই ঘাতক পাকিস্তানি পুলিশ-আর্মিরা শহীদ মিনারটি ভেঙ্গে গুড়িয়ে দেয়।

এটাই ছিল ভাষা শহীদদের স্মরণে নির্মিত প্রথম শহীদ মিনার। পরে সম্পতি হামিদুর রহমান শহীদ মিনারের নকশা করেন। তার নকশা অনুযায়িই এখন বেশির ভাগ শহীদ মিনার তৈরি হতে দেখা যায়।

MicroWeb Technology Ltd

১টি কমেন্ট

Leave a Reply

Back to top button
%d bloggers like this: