খাগড়াছড়িব্রেকিংলিড

পাহাড়ে পাশের হারে এগিয়ে খাগড়াছড়ি

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরিক্ষায় তিন পার্বত্য জেলার মধ্যে এবার পাশের হারে তুলনামূলকভাবে এগিয়ে খাগড়াছড়ি। পার্বত্য এই জেলায় এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৭শ ৭৪ জন। পাশ করেছে ৩ হাজার ৩শ ৭২ জন। পাশের হার ৪৯.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৫জন। গেল বছর ৮টি জিপিএ-৫ নিয়ে এই জেলায় পাশের হার ছিল ৩৬.৫১ শতাংশ।

এবারও সর্বচ্চো পাশের হার এবং ১৩টি জিপিএ-৫ পেয়ে সেরা বিদ্যাপীঠ খাগড়াছড়ি ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এই কলেজে পাশের হার ৯১ শতাংশ।

তবে গত পাঁচ বছর পর্যালোচনা করলে দেখা যায়, ২০১৪ সালে যেখানে পাশের হার ৬৩.৬০ শতাংশ ছিল সেখান থেকে নেমে ২০১৮ সালে এসে দাঁড়ায় ৩৬.৫১ শতাংশ। যা তিন অপর দুই জেলার চেয়ে সবচেয়ে কম। তবে এবার অপর দুই জেলার চেয়ে এগিয়ে রয়েছে খাগড়াছড়ি।

জেলা প্রশাসনের শিক্ষাকল্যাণ শাখার তথ্য মতে, খাগড়াছড়ির ৯টি উপজেলায় এবার মোট পরীক্ষার্থী ৬ হাজার ৭শ ৫৪জন। তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে মোট পরিক্ষার্থী ১হাজার ৩১জন। পাশ করেছে ৬শ ৬০ জন। জিপিএ-৫ এসেছে ১১টি। পাশের হার ৬৪.০২ শতাংশ। অনুপস্থিত ১২জন পরিক্ষার্থী।

মানবিক বিভাগে মোট পরিক্ষার্থী ৩হাজার ৯শ ৩৪জন। এরমধ্যে পাশ করেছে ১হাজার ৬শ ৬১জন। এই বিভাগ থেকে জিপিএ-৫ এসেছে ৩টি। পাশের হার ৪২.২২ শতাংশ। অনুপস্থিত ৩৮ জন।

ব্যবসা শিক্ষা বিভাগে মোট পরিক্ষার্থী ১হাজার ৭শ ৮৯জন। পাশ করেছে ১হাজার ৫১জন। এই বিভাগ থেকে ১টি জিপিএ-৫ এসেছে। পাশের হার ৫৮.৭৫ শতাংশ। অনুপস্থিত ১৫জন।

বিজ্ঞান বিভাগের প্রাপ্ত ১১টি জিপিএ-৫ এসেছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে। এছাড়া মানবিক বিভাগ থেকে এই কলেজ পেয়েছে আরো ২টি জিপিএ-৫। অপর দিকে রামগড় সরকারি কলেজ থেকে মানবিক ও ব্যবসা ও বাণিজ্য বিভাগ থেকে ১টি করে জিপিএ-৫ পেয়েছে।

তবে এবারও জেলার প্রাচীন বিদ্যাপীঠ খাগড়াছড়ি সরকারি কলেজ আশানুরুপ ফল করতে পারে। এবার ১হাজার ১শ ৬৪জন পরিক্ষার্থীর বিপরীতে পাশ করেছে ৪শ ৭৩জন। পাশের হার ৪০. ৯৯শতাংশ। অপর দিকে খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজে ৪শ ৬৭ জন পরিক্ষার্থীর বিপরীতে পাশ করেছে ১শ ৭৩ জন। গড় পাশের হার ৩৭ শতাংশ।

প্রতিবেশি জেলা রাঙামাটি ও বান্দরবানের তুলনায় এবার খাগড়াছড়ির পাশের হার ভালো। যেখানে গেল বছর রাঙামাটিতে ছিল ৪৯.৮৯ শতাংশ সেখান থেকে কমে এবার পাশের হার দাড়িয়েছে ৪৫.৫০ শতাংশ। অপর দিকে গেল বছর যেখানে বান্দরবানে পাশের হার ৬২.৩১ শতাংশ সেখানে এবার নেমে দাড়িয়েছে ৫৯.৭১ শতাংশ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button