নীড় পাতা / পাহাড়ের অর্থনীতি / ‘পাহাড়ে দিনদিন রিজার্ভ বন ধংস হয়ে যাচ্ছে’

‘পাহাড়ে দিনদিন রিজার্ভ বন ধংস হয়ে যাচ্ছে’

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, ‘রাজনৈতিক, সামাজিক ও বিভিন্ন কারণে দিনদিনই পার্বত্য এলাকা থেকে রিজার্ভ বন ধংস হয়ে যাচ্ছে। বর্তমানে যেসব এলাকায় রিজার্ভ বন রয়েছে; এগুলো সংরক্ষনের পাশাপাশি নতুন নতুন বন সৃষ্টি করতে পারলে বনের উপকারী উদ্ভিদ, প্রাণীকুল এবং আমাদের আগামী প্রজন্ম প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাবে।’
মঙ্গলবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে এসআইডি-সিএইচটি-ইউএনডিপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় ‘ভিলেজ কমন ফরেস্ট (ভিসিএফ) সমূহে উদ্ভিদ ও প্রাণী জরিপ ফলাফল শেয়ারিং’ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৃষ কেতু চাকমা বলেন, বন উজাড় হওয়ার ফলে দিন দিন উদ্ভিদ ও প্রাণীকূল বিলুপ্ত হওয়ার পাশাপাশি ঝিরি, ঝর্ণাও শুকিয়ে যাচ্ছে। যার ফলে ভূমিধসসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। তিনি মৌজা বন রক্ষায় পার্বত্য এলাকায় বসবাসরত সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

ইউএনডিপি’র জেন্ডার ক্লাষ্টার চীফ ঝুমা দেওয়ান’র সভাপতিত্বে কর্মশালায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য সিং ইয়ং ¤্রাে, জেলা হেডম্যান এসোসিয়েশনের প্রতিনিধি থোয়াই অং মারমা, ঢাকা ইউএনডিপি’র কর্মকর্তা ড. রাম শর্মা, ইউএনডিপি’র কর্মকর্তা বিপ্লব চাকমা ও জেলা ব্যবস্থাপক ঐশ্বর্য চাকমা বক্তব্য রাখেন।

কর্মশালায় ইউএনডিপি’র কর্মকর্তারা জানান, ইউএসএইড এর অর্থায়নে এসআইডি-সিএইচটি প্রকল্প প্রাথমিকভাবে ৩১৪টি ভিসিএফ এর তালিকা পেয়েছে। তার মধ্যে ১০২টি ভিসিএফ এ কাজ হচ্ছে। প্রকল্পের সহযোগিতায় ইনষ্টিটিউট অব ফরেষ্ট এন্ড এনভাইরনমেন্টাল সায়েন্সেস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অভিজ্ঞ শিক্ষক ২০১৭ সালে বিশদভাবে ২০টি ভিসিএফ এ উদ্ভিদ ও প্রাণি জরিপ সম্পন্ন করে মনিটরিং এর কিছু নিয়মাবলী তৈরী করেছেন যেটাতে স্থানীয় জনগণ সহজেই জীব বৈচিত্র্য মনিটর করতে পারবেন।

এই কর্মশালায় সেই ২০টি ভিসিএফ জরিপের ফলাফল শেয়ার করে ভিসিএফসমূহের কাছে জরিপের ফলাফল তুলে দেয়া হয়েছে। জরিপে ৫৫৫ প্রজাতির উদ্ভিদ ও ৩৬৯ প্রজাতির বন্য প্রাণি পাওয়া গেছে। ভিসিএফগুলোর আয়তন ৫০ থেকে ৭০০ একরের মতো। এগুলো ব্যবস্থাপনার জন্য পাড়া পর্যায়ে ভিসিএফ ব্যবস্থাপনা কমিটি রয়েছে। দেশের জীব বৈচিত্র্য রক্ষার্থে এই ভিসিএফগুলো রক্ষা করা অত্যন্ত জরুরী।

আরো দেখুন

জেএসএস চুক্তিবিরোধীদের সাথে সখ্যতা গড়ে তুলেছে

জনসংহতি সমিতি স্ববিরোধী বক্তব্য দিচ্ছে অভিযোগ করে ২৯৯নং আসনের আওয়ামীলীগের সংসদ প্রার্থী দীপংকর তালুকদার বলেছেন, …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × three =