নীড় পাতা / ফিচার / ক্যাম্পাস ঘুড়ি / ‘পাহাড়ি-বাঙালির সম্প্রীতি কখনোই নষ্ট করতে দেয়া হবে না’

লংগদুতে চট্টগ্রাম জিওসি এস এম মতিউর রহমান

‘পাহাড়ি-বাঙালির সম্প্রীতি কখনোই নষ্ট করতে দেয়া হবে না’

‘পাহাড়ের শান্তি ও সম্প্রীতি বিনষ্ট করতে একটি কুচক্রী মহল সময় সক্রিয় থাকে। এই গোষ্ঠী যেমন সম্প্রীতি চায় না, তেমনি উন্নয়নও চায় না। তারা উন্নয়নে বাঁধাগ্রস্ত করে।’ এই গোষ্ঠীর বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি সকল সম্প্রদায়ের মানুষকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন চট্টগ্রাম অঞ্চলের ২৪ পদাতিক ডিভিশন এবং চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল এস,এম মতিউর রহমান, এএফডবি¬উসি, পিএসসি। সোমবার সকালে লংগদু উপজেলায় লংগদু মডেল কলেজ উদ্বোধন করতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘পাহাড়েরর পাহাড়ি-বাঙালির সম্প্রীতি কখনোই নষ্ট করতে দেয়া হবে না। যে কোন মূল্যে সম্প্রীতি রক্ষা করতে হবে। পাহাড়ের এই দুর্গম অঞ্চলগুলোতে শিক্ষার মান আশানুরুপ নয়। তাই শিক্ষার মান বাড়াতে যা যা করা প্রয়োজন বাংলাদেশ সেনা বাহিনী সহায়তা করবে।’

এ সময় খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হল, লংগদু জোন কমান্ডার লেঃ কর্নেল এম,এম শফিকুর রহমান, লংগদু উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রবীর কুমার রায়, বাইট্টাপাড়া এক আনসার ব্যাটালিয়ন কমান্ডার মোঃ আবু বক্কর ছিদ্দিক, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মোঃ জানে আলম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল বারেক সরকার, কলেজের অধ্যক্ষ মোহাম্মদ শহীদুল্লাহ। এছাড়াও বিভিন্ন সেনা কর্মকর্তা ও এলাকার গন্যমান্য ব্যাক্তিগণ, কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীরা এসময় উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি লংগদু মডেল কলেজের দ্বিতল ভবনের কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। লংগদু মডেল কলেজটি ১৯৯৫ সালের ১ নভেম্বর রাবেতা মডেল কলেজ নামে প্রতিষ্ঠিত হয় এবং ২০০১ সালে এমপিও ভূক্ত হয়। প্রাথমিকভাবে অত্র কলেজের ছাত্র-ছাত্রীর সংখ্যা কম থাকলেও বর্তমানে উক্ত কলেজের ছাত্র-ছাত্রীর সংখ্যা ৭৯৪ জন যার মধ্যে ছাত্রী সংখ্যা ৩০৯। বিগত কয়েক বছরের ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, এ কলেজটি রাঙামাটি জেলার মধ্যে শীর্ষ স্থানে অবস্থান করছে। এ প্রেক্ষিতে লংগদু জোনের ঐকান্তিক চেষ্টা এবং উপজেলা পরিষদের অর্থায়নে কলেজটি একটি ডিগ্রি কলেজে রূপান্তরিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর ফলশ্রুতিতে কলেজটি নতুন নাম করণ করা হয়েছে ‘লংগদু মডেল কলেজ’। এ কলেজটি অত্র এলাকার শিক্ষার মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পাল করছে।

আরো দেখুন

ক্যাম্পাসবার্তার সম্মাননা প্রদান বিধান চন্দ্র বড়ুয়াকে

রাঙামাটি সরকারি কলেজের বিদায়ি উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়া সরকারি চাকরি থেকে অবসর গ্রহণে বিদায়ী …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 + 5 =