ব্রেকিংরাঙামাটিলিড

পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত নারীদের স্বাবলম্বী করতে সেনাবাহিনীর উদ্যোগ

রাঙামাটিতে ভূমিধসে ক্ষতিগ্রস্থ দুস্থ মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন’র আয়োজনে এবং সদর জোনের সার্বিক ব্যবস্থাপনায় ও ‘হাতে বুনানো’ সংগঠনের অর্থায়নে অর্ধশত মহিলাকে হাতে বুনানো শিল্পের প্রশিক্ষণ কর্মসূচী শুভ উদ্বোধন হয়েছে।
সোমবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টি সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে সেনাবাহিনীর সদর জোনের জোন কমান্ডার রিদুয়ানুল হক প্রধান অতিথি থেকে এই প্রশিক্ষণ কর্মসূচী শুভ উদ্বোবন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন রাঙামাটি রিজিয়নের জিটুআই মেজর তানভির, হাতে বুনানো সংগঠনের এডমিন ও অ্যাকাউন্টস ম্যানেজার আকিবুল রহমান সহ সেনা কর্মকর্তা ও রাঙামাটি শহরের বিভিন্ন স্থান থেকে আগত ক্ষতিগ্রস্ত মহিলারা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, হাতে তৈরি বিভিন্ন জিনিস পত্র উৎপাদনের মাধ্যমে বাংলাদেশের মেয়েরা এখন স্বাবলম্বী। এসব কাজ করে মেয়েরা এখন নিজের খরচ চালিয়ে সংসার চালাতেও সহযোগিতা করছে।তারা আরো বলেন, রাঙামাটিতে যে ভূমিধ্বস হয়েছিলো এতে বহু ক্ষয়ক্ষতি হয়েছে। সকল পরিবার কম-বেশি ক্ষতিগ্রস্থ। তাই আমরা প্রাথমিক ভাবে সে সকল পরিবারের নারীদেরকে এই হাতে বুনানো শিল্পের প্রশিক্ষণ দিয়ে অর্থ উপার্জনের একটি ব্যবস্থা করে দিচ্ছি। এ প্রকল্প চলমান থাকবে জানিয়ে তারা আরো বলেন, এই প্রকল্পের আওতায় আগামীতে রাঙামাটি সদরের বাহিরে বিভিন্ন উপজেলায়ও মহিলাদেরকে হাতে বুনানো শিল্পের প্রশিক্ষণ দেওয়া হবে।
এ প্রশিক্ষনে পাহাড়ধ্বসে ক্ষতিগ্রস্থ অর্ধশত মহিলা প্রশিক্ষণ নিচ্ছেন এবং এ প্রশিক্ষণ ৬০ দিন চলবে বলেও জানিয়েছেন আয়োজকরা।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 9 =

Back to top button