পাহাড়ের অর্থনীতিব্রেকিংরাঙামাটি

পাহাড়ধসের ফলে কাপ্তাই হ্রদের নাব্যতা কমেছে

সম্প্রতি রাঙামাটিতে ঘটে যাওয়া পাহাড়ধসের কারণে কাপ্তাই হ্রদের নাব্যতা আরো কমবে। এতে করে হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন ব্যহত হতে পারে। শীঘ্রই কাপ্তাই হ্রদের সাথে যে পাঁচটি নদী সংযুক্ত হয়েছে তা যদি খনন করা না হয় তবে আশংকাজনকহারে মাছের উৎপাদন হ্রাস পেতে পারে বলে মন্তব্য করেছেন বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক কমান্ডার মোঃ আসাদুজ্জামান।
মঙ্গলবার সকালে বিএফডিসি ভবনে মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান। এসময় তিনি বলেন, কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন আগের তুলনায় বাড়লেও ক্রমাগত বর্জ্য নিক্ষেপ ও হ্রদের তলদেশে পলি জমে ভরাট হয়ে যাচ্ছে। এছাড়াও হ্রদে অবৈধ জাকের ফলেও মাছের উৎপাদনে বাধা সৃষ্টি করছে।
তিনি জানান, অবৈধ জাক ও বাধ দিয়ে মাছের উৎপাদনে বাধা সৃষ্টি কারীদের কঠোরভাবে দমন করা হবে জানান। হ্রদ সৃষ্টির পর থেকে বর্জ্য নিষ্কাশনের ফলে ও পলি জমে হ্রদের পানি ক্রমাহত ব্যবহার উপযোগিতা হারাচ্ছে। এই থেকে পরিত্রাণের জন্য হ্রদের তলদেশ খননসহ সকলের সম্মিলিত প্রচেষ্টা জরুরী বলে জানান তিনি ।
এসময় জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবদুর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মোঃ বেলাল উদ্দিন ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু বক্কর সিদ্দিক উপস্থিত ছিলেন। উল্লেখ্য ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত মৎস্য সপ্তাহ উপলক্ষে বিস্তারিত কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

 

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button