নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / পাহাড়কে বসবাসের উপযুক্ত করে তোলার আহ্বান
parbatyachattagram

পাহাড়কে বসবাসের উপযুক্ত করে তোলার আহ্বান

পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতামূলক কার্যক্রম সম্পর্কিত র‌্যালী ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে খাগড়াছড়িতে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং খাগড়াছড়ি জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সোমবার বেলা ১১টায় খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিত স্থানীয় সাংসদ, জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা পাহাড় ধস সম্পর্কে সচেতনতামূলক বিভিন্ন প্ল্যাাকার্ড নিয়ে অংশ নেয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর টাউন হল মিলনায়তনে কর্মশালা করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত শরনার্থী পূনর্বাসন বিষয়ক টাস্কফোর্স কুজেন্দ্র লাল ত্রিপুরা। কর্মশালায় বক্তারা, পাহাড় ধসের কারণ ও ধস মোকাবিলায় করণীয়, পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ এলাকা ও পাহাড় ধস রোধে করণীয় সম্পর্কে তুলে ধরেন।

এসময় বক্তারা আরও বলেন, পাহাড়কে রক্ষা করার জন্য কেউ কাউকে দায়ী না করে সকলে পাহাড়কে বসবাসের উপযুক্ত করে তোলার আহ্বান জানিয়ে বলেন, পাহাড়ের পাদদেশে অপরিকল্পিত ও অবৈধ বসতি স্থাপন, অবৈধভাবে পাহাড় কর্তন, নির্বিচারে বৃক্ষ নিধন ও উন্নত প্রযুক্তি ও প্রকৌশ ব্যবহার করে পাহাড় শাসনসহ সকল প্রকার পাহাড় কাটা বন্ধের উপর জোর দেন।

এছাড়া ২০১৭ সালে রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে পাহাড় ধসের ক্ষয়ক্ষতি উল্লেখ করে তা মোকাবিলায় গৃহিত কার্যক্রমগুলো তুলে ধরেন তারা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাবেক সাংসদ ও টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক, অতিরিক্ত সচিব আবু সৈয়দ মোহাম্মদ হাশিম, যুগ্ন সচিব মো. ইউসুফ আলী।

এসময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, সদর সার্কেলের সহকারি পুলিশ সুপার মো. আফতাব উদ্দীন।

Micro Web Technology

আরো দেখুন

ক্যান্সার আক্রান্ত পাড়াকর্মীর পাশে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার দুর্গম সাজেক ইউনিয়নের ওল্ডলংকর গ্রামে হাদোক পাড়াকেন্দ্রের ক্যান্সার আক্রান্ত এক পাড়াকর্মী জ্যোতিকা …

Leave a Reply