নীড় পাতা / পাহাড়ের সংবাদ / বান্দরবান / পার্বত্য এলাকার বন রক্ষায় সহায়তা দেবে ইউএসএআইডি
parbatyachattagram

পার্বত্য এলাকার বন রক্ষায় সহায়তা দেবে ইউএসএআইডি

পার্বত্য চট্টগ্রাম এলাকায় বন রক্ষায় ৬০ লাখ ডলার সহায়তা দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি। আগামী চার বছরের জন্য এই অর্থ বনায়ন তৈরি ও বন রক্ষার উন্নয়ন কাজে ব্যবহার করা হবে বলে বাংলাদেশে ইউএসএআইডির মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন জানান।

মঙ্গলবার বান্দরবান শহরে অরুণ সারকি টাউন হলে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের একথা জানান।

ডেরিক ব্রাউন বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে সত্যিকার উন্নয়ন করতে হলে সবার কথা শুনতে হবে এবং স্থানীয়দের যুক্ত করতে হবে। এ অঞ্চলে ইউএসএআইডি পার্টনারদের সঙ্গে কাজ করে ১০ হাজার হেক্টরেরও বেশি বনাঞ্চল রক্ষায় সহযোগিতা করেছে। বিশেষ করে ইউএনডিপির মাধ্যমে পার্বত্য তিন জেলায় ১১৭টি পাড়া বন সংরক্ষণে সক্ষম হয়েছি।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডেরিক ব্রাউন বলেন, বন রক্ষায় বিভিন্ন সংস্থা কাজ করলেও ব্যক্তির দায়িত্ব প্রধান ভূমিকা রাখতে হবে।

এর আগে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির আয়োজনে ‘সমন্বিত প্রতিবেশগত ব্যবস্থা: উত্তরণের উপায়’-শীর্ষক একটি আলোচনার আয়োজন করা হয়।

এতে প্রধান আলোচক বক্তব্যে চাকমা সার্কেল চিফ দেবাশীষ রায় বলেন, গাছ নিধন ও বন উজার হলেও বিভিন্ন উদ্যোগের মাধ্যমে পুনরায় বনায়ন সৃষ্টি করা সম্ভব। এর একটি প্রকৃত উদাহরণ স্থানীয়দের উদ্যোগে বিভিন্ন মৌজায় পাড়াবন তৈরি।

অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিং ইয়ং ম্রো, বিভাগীয় বন কর্মকর্তা সাইদুল ইসলাম, খাগড়াছড়ি জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা প্রমুখ।

Micro Web Technology

আরো দেখুন

দীঘিনালায় টিসিবি’র পেঁয়াজ বিক্রি

খাগড়াছড়ির দীঘিনালায় টিসিবি’র ডিলারের মাধ্যমে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রয় শুরু করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা সদরে …

Leave a Reply