ব্রেকিংরাঙামাটি

‘পার্বত্য অঞ্চলে বন উজারে ক্ষত্রে বন বিভাগও কম বেশি দায়ী’

রাঙামাটি পৌরসভা চত্বরে সোমবার থেকে শুরু হওয়া বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম বন বিভাগের বন সংরক্ষক মোঃ ছানাউল্যা পাটোয়ারী বলেন, এ অঞ্চলের রাজনীতির কারণ বন বিভাগ সরকারের বন সংক্রান্ত অনেক কর্মসুচি আমরা পালন করতে পারিনি। এটা দুঃখ্য জনক। আমরা কোন জায়গা দখল করতে নয় বনায়ন করতে কাজ করি। সারা দেশে সমাজিক বনায়নের মাধ্যমে আমরা ব্যাপক সাফল্য পেলেও এখানে কাজ করতে পারিনি। এছাড়া কোন প্রকল্প গ্রহণ করার সময় স্থানীয় মানুষের মতামত নিনে কাজ করি।

তিনি আরও বলেন, এক সময় পাহাড়ে প্রচুর সেগুন ও গামরী গাছ রোপন করা হয়েছে। এখন আমরা আর তা করিনা। ১৮ শতকের দিকে এ সব প্রকল্প গ্রহন করা হয়েছিল শুধুমাত্র বানিজ্যিক দিক বিবেচনা করে এসব বন সৃজন করা হয়েছিল। এখন আমরা পরামর্শ দেই বনজ গাছ লাগান বন তৈরি করেন তার সাথে অল্পকিছু সেগুন বা গামারী লাগাতে পারেন। এখন আমরা পরিবেশ ও প্রতিবেশের কথা মাথায় রেখেই বাগান তৈরি করি।

তিনি বলেন, প্রকৃতির ওপর অবিচার করলে সে প্রতিশোধ নিবেই। তাই প্রকৃতিকে রক্ষা করতে হবে। অন্যথায় সে প্রতিশোধ নিবেই, সম্প্রতিকালে আমরা তার নমুনা দেখতে পেয়েছি।

‘পার্বত্য অঞ্চলে বন উজারে ক্ষত্রে বন বিভাগও কম বেশি দায়ী’ বলে মন্তব্য করে তিনি বলেন, আমরা যাচাই বাছাই না করেই বন সৃজন বা কর্তনের অনুমতি দেয়া হয়েছে। এ ব্যাপারে আমাদের আরও সচেতন হতে হবে।

বাঁশের বিষয়ে তিনি বলেন এবার পার্বত্য অঞ্চল থেকে আতিরিক্ত এক কোটি বাঁশ বেশি কর্তন করা হয়েছে, এই সব বাঁশ কক্সবাজারে রোহিঙ্গাদের বসত তৈরিতে ব্যবহার করা হয়েছে। ফলে এ অঞ্চলের পাহাড় আরো বেশি ঝুঁকিতে পরেছে। এমনিতেই পাহাড়ে বাঁশ কমে যাবার কারণে পাহাড় ক্ষয়ের হার বেড়েছে, তার ওপর এক বছরেই অতিরিক্ত এক কোটি বাঁশ হারিয়েছে পাহাড়। তাই আপনারা বাঁশ ও বেতের চাষ করেন, এর বাজার মূল্যও অনেক বেশি, কিন্তু তা হয়তো আমাদের নজরে আসেনা। এগুলোরও সেগুন গামারির মতই বানিজ্যিক সাফল্য আছে, পাশাপাশি পরিবেশ রক্ষা করে। নিজেকে বাঁচাতে পরিবেশ বাচাতেই আসুন আমরা বন সৃজন করি।

তিনি বলেন, অচিরেই আমরা পাহাড়ে পরিবেশ বান্ধব গাছ লাগাবো। আশা করি আপনারা আমাদের সহযোগিতা করবেন। যে সব পাহাড়ে গাছ কমে গেছে সেখানে আবার গাছ লাগিয়ে বন তৈরি করবো আমরা।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

১টি কমেন্ট

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
%d bloggers like this: