নীড় পাতা / ফিচার / খোলা জানালা / পার্বত্যবাসির আস্থা-বিশ্বাস-ভালবাসার নাম পাহাড়টোয়েন্টিফোর

পার্বত্যবাসির আস্থা-বিশ্বাস-ভালবাসার নাম পাহাড়টোয়েন্টিফোর

ডিজিটালাইজডের সুবাধে দেশে ছাপা পত্রিকার পাশাপাশি ব্যঙের ছাতার মত গড়ে উঠেছে নামে-বেনামের অসংখ্য অনলাইন নিউজ পোর্টাল। সমতলের সেই ছোঁয়াছে রোগ ছুঁয়েছে দুর্গম পাহাড়েও। বছর দু’য়েক কাগজে লিখে প্রেসের একটি কার্ড গলায় ঝুলিয়ে সাংবাদিক তকমা গায়ে মাখতে পারলেই নিজেকে যোগ্য ও পোক্ত সাংবাদিক ভাবতে শুরু করে অনেকেই। পত্রিকাটি কোন্ মানের সেটা আসল নয়; আসল হচ্ছে একটি প্রেসের কার্ড সে হাতে পেয়েছে। শিক্ষাগত যোগ্যতা কিংবা সাংবাদিকতার ইথিক্স তাদের কাছে বিবেচ্য নয়। লোকজনতো সাংবাদিক হিসেবেই চিনছে-সেই পরিচয়টাই তাদের কাছে মূখ্য। সমতলের নাম সর্বস্ব অনলাইন নিউজ পোর্টালের আদলে নিজেও খুলে বসে অনলাইন দৈনিক। না আছে আইটি সম্পর্কে যথেষ্ট ধারনা, না আছে পেশাগত প্রশিক্ষণ। শুধু পোর্টালে লেখা আর ছবি পোস্ট করতে পারাটাই যেনো সম্পাদকীয় বাহাদুরি। সেখানে সংবাদের বস্তুনিষ্টতা মূখ্য নয়। এভাবে পাহাড়ের আনাচে-কানাছেও গড়ে উঠেছে অসংখ্য নিউজ পোর্টাল। কোনো কোনো পোর্টাল আবার নেটে কখনো দেখা যায়তো কখনো দেখা যায়না। কখনো দেখা মিলে বাসি খবরই তাজা খবর হিসেবে ব্রেকিং চলছে। কখনো আবার নির্দিষ্ট টার্গেট পূরণের পরই হাওয়ায় মিলিয়ে যায় এসব নিউজ পোর্টাল। কখনো কখনো দেখা যায়-চোখ রাঙানির ভয়ে নিউজই ডিলেট করে ফেলা হয় সাইট থেকে। আর এসব নিউজ পোর্টালের সংবাদে বিভ্রান্ত হতে হতে পাঠক সংবাদের প্রতি তাদের বিশ^াসটাই হারিয়ে বসেন।
এমন অবিশ^াস আর সন্দেহের ক্রান্তিকালেই জন্ম পাহাড় টোয়েন্টিফোর ডটকম’র। এক ঝাঁক উদ্যোমী-মেধাবী তরুনের সমন্বয়ে ২০১৩ সালের ২২ অক্টোবর পথচলা শুরু করে অনলাইন দৈনিকটি। সংবাদকর্মীদের শিক্ষাগত যোগ্যতায় এতটুকুও ছাড় দেয়নি সম্পাদক। অন্তত ¯œাতকের গন্ডি শেষ করাদেরই স্থান দিয়েছে পাহাড় টীমে। অনুজদেরও শিক্ষানবিস হিসেবে সুযোগ দিলেও শিক্ষাগত যোগ্যতার নির্দিষ্ট টার্গেট তাদেরও পূরণ করতে হবে। শুরু থেকেই পেশাদারি সাংবাদিকতায় বিশ^াসী এই নিউজ পোর্টালের প্রতিটি সংবাদই সত্যনিষ্টতার ছোঁয়ায় ভরপুর ছিল। কারো প্রতি মোহান্বিত হয়ে তৈলাত্বক কিংবা ঈর্ষা পরায়ন হয়ে আক্রমনাত্বক সংবাদ পরিবেশন ছিল পাহাড় টীমের সম্পূর্ণ নীতি বিরোধী। আর তাইতো এই ধরনের সংবাদ কখনো স্থান পায়নি পাহাড় টোয়েন্টিফোর ডটকম’র সাইটে। কখনো কারো চোখ রাঙানিতে এতটুকু ভীতও হয়নি। যখন যা ঘটেছে এবং ঘটনার গোড়া থেকেই নির্ভুল সংবাদটাই তুলে আনার আপ্রান চেষ্টায় ছিল এর সংবাদকর্মীরা। অর্থের লোভে কিংবা স্বার্থের কাছে নীতিকে বিসর্জন দেয়নি দীর্ঘ অর্ধ যুগের পথচলায়। বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের অপরাধে অনেকেই নানা অপবাদে বিদ্ধ করেছে বারবার। কুৎসা রটিয়েছে পথে-ঘাটে। চোখ রাঙিয়ে প্রাননাশের ভয়ও দেখিয়েছে বহুবার। কিন্তু কোনো ভয় কিংবা লোভের কাছে এতটুকু নতি স্বীকার করেনি পাহাড় টীমের কোনো সদস্য। আর তাইতো অর্ধ যুগের পথচলায় পাহাড়ের মানুষের আস্থা-ভালবাসা আর নির্ভরতার নিউজ পোর্টালে স্থান করে নিয়েছে নিজ যোগ্যতায়।
পাহাড়ে হানাহানি, খুনোখুনি কিংবা আনন্দ-উল্লাসের যা ঘটনায় ঘটুক না কেনো। দেশ-বিদেশের সংবাদ পিপাসু মানুষেরা ঢু মারে পাহাড় টোয়েন্টিফোর ডটকম-এ। আর সঠিক সংবাদটির জন্য পাঠকদের কাছে নির্ভরতার সাইট হিসেবেও বিবেচ্য হয়ে উঠে। পথচলার পাঁচ বছর না পেরুতেই এর ফেসবুক পেইজে লাইকের সংখ্যা পঞ্চাশ হাজার ছুঁই ছুঁই। না-কেনা লাইক নয়। কিংবা দয়ারও না। সম্পূর্ণ নিখাদ ভালবাসার মানুষদেরই লাইক এটি। পাহাড় টোয়েন্টিফোর ডটকম’র এহেন পাঠক প্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে দেশ-বিদেশ থেকে এটি হ্যাক করারও ব্যর্থ চেষ্টা চালানো হয়েছে বারবার। এমন অপচেষ্টায় ব্যর্থ হয়ে পাহাড় টোয়েন্টিফোর ডটকম’র লোগো ও নাম ব্যবহার করে ভুয়া আইডি খুলেও সাম্প্রদায়িক বিষবাস্প ছড়ানোর হীন চেষ্টাও করা হচ্ছে।
আমরা বুঝি, যে গাছের ফল যত বেশি ধরে আর যত বেশি মিষ্টি সেই গাছেই ঢিল ছুঁড়ে বেশি। আমরা ব্যতিত নই, শঙ্কিতও নই। কারণ আমরা জানি আমরা কি করছি। ষড়যন্ত্রকারীদের সম্পর্কে পাহাড় টীম সবসময় সতর্ক। যেমনটি সতর্ক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে। আমরা আমাদের পেশাদারিত্বে শতভাগ সততার সাথেই করছি আর ভবিষ্যতেও করব।
প্রতিদিনই দেশ-বিদেশ থেকে শত শত পাঠক পাহাড় টোয়েন্টিফোর ডটকম’র সংবাদ দেখার জন্য লগইন করেন। কেউ বা ঈর্ষায় ত্রুটি খুঁজতে, কেউ বা ফাঁদে ফেলতে, কিংবা কেউ বা আবার ভালবেসে লগইন করেন। যে যে কারণেই লগইন করুক না কেনো; সকলের প্রতি আমরা কৃতজ্ঞ। আগামীতেও সৎ ও সততার সাথেই আমরা বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে পাহাড়ের আসল চিত্র দেশ-বিদেশের লোকজনের কাছে তুলে ধরবো এটাই প্রত্যাশা।

লেখক :ইয়াছিন রানা সোহেল, নিউজ এডিটর,পাহাড় টোয়েন্টিফোর ডটকম

আরো দেখুন

‘চির তরুণ’ এক শিক্ষকের বিদায়

রাঙামাটি সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়াকে বিদায় সংবর্ধনা জানিয়েছে কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা। রোববার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 5 =