নীড় পাতা / ব্রেকিং / পাকুয়াখালী গণহত্যা স্মরণে শোকর‌্যালি ও আলোচনা সভা
parbatyachattagram

পাকুয়াখালী গণহত্যা স্মরণে শোকর‌্যালি ও আলোচনা সভা

রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালী গনহত্যা দিবস উপলক্ষে শোকর‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে পাকুয়াখালী গণহত্যার ২৩ বছর উপলক্ষে লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়।

শোকর‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার, গুলশাখালী ইউনিয়নের চেয়ারম্যান নাছির উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম সম অধিকা আন্দোলনের লংগদু উপজেলা কমিটির সভাপতি খলিলুর রহমান খান, বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রর কমিটির আহ্বায়ক অধ্যক্ষ আবু তাহের, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম। বাঙ্গালী ছাত্র পরিষদ লংগদু উপজেলা কমিটির সভাপতি আনোয়ার হোসেন সভাপতিত্বে এই শোক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, ১৯৯৬ সালে ৯ সেপ্টেম্বর রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে ৩৫ জন কাঠুরিয়াদের তৎকালীন শান্তিবাহিনী মিটিং এর মিথ্যা আশ^াস দিয়ে ডেকে নিয়ে নির্মমভাবে হত্যা করে। এই নৃশংসতম গণহত্যার পর তদন্ত কমিটি গঠন করা হলেও আজো সেই তদন্ত রিপোর্ট আলোর মুখতো দেখেই নি, ক্ষতিগ্রস্ত পরিবারদের পুনর্বাসন করা কথা থাকলেও কোন সরকার তাদের খবর রাখে নি।

২৩ বছর পরও পাকুয়াখালী গণহত্যার বিচার না হওয়ায় ক্ষোভ জানিয়ে বক্তরা আরো বলেন, পাহাড়ে যতদিন অবৈধ অস্ত্র থাকবে, ততদিন এখানে পাহাড়ি বাঙালি কেউ নিরাপদ নয়। পাহাড় থেকে দ্রুত অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে।

Micro Web Technology

আরো দেখুন

অস্ত্রের মুখে রুমায় ৬ গ্রামবাসীকে অপহরণ 

বান্দরবানের রুমায় অস্ত্রের মুখে ৬ গ্রামবাসীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা।  রোববার দুপুরে এ ঘটনা ঘটে পুলিশ …

Leave a Reply