করোনাভাইরাস আপডেটব্রেকিংরাঙামাটিলিড

নিজের কাঁধে বয়ে দূর পাহাড়ে ত্রান পৌঁছে দিচ্ছেন এক ইউএনও

নিজের কাঁধে খাদ্য সামগ্রীর ব্যাগ বহন করে দুর্গম পাহাড়ি পথ পায়ে হেঁটে সেসব পৌঁছে দিচ্ছেন গৃহবন্দী অসহায় মানুষদের। তিনি বরকল উপজেলা নির্বাহী অফিসার এস এম মনজুরুল হক। বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সারাদেশব্যাপী কর্মহীন শ্রমজীবী মানুষের মাঝে সরকারের খাদ্য সহায়তা কার্যক্রম পরিচালিত হচ্ছে। তারই অংশ হিসেবে পার্বত্য জেলা রাঙামাটির সুদূর বরকল উপজেলার দুর্গম পাহাড়ি গ্রামগুলোতে ঘুরে ঘুরে কর্মহীন শ্রমজীবী মানুষের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন বরকলের উপজেলা নির্বাহী অফিসার এস. এম. মনজুরুল হক। খাদ্য সহায়তার মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ ও লবণ।

বরকলের সিংহভাগ মানুষ কৃষক ও শ্রমজীবী। সারাদেশব্যাপী অনেকটা অঘোষিত লকডাউন হয়ে যাওয়ায় পাহাড়ের কৃষকরা তাদের কৃষি পণ্য বিক্রি করতে পারছে না। অন্যান্য ব্যবসা-বানিজ্যও বন্ধ হয়ে যাওয়ায় কৃষক, শ্রমিক ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা খুব দুর্বিপাকের মধ্যে পড়ে যায়। তাদের এ অসহায়ত্ব উপজেলা নির্বাহী অফিসার এস এম, মনজুরুল হককে চিন্তিত করে তোলে।

তাই সরকারের দেয়া খাদ্য সহায়তা ইউনিয়নভিত্তিক বরাদ্দ প্রদানের পাশাপাশি তিনি নিজেও অফিসের স্টাফদের সাথে নিয়ে খাবারের প্যাকেট বহন করে দুর্গম পাহাড়ের গ্রামে গ্রামে ছুটে বেড়াচ্ছেন। এরই অংশ হিসেবে তিনি সোমবার বরকলের সুবলং ইউনিয়নের পাহাড়ি গ্রাম শিলের ডাকের কৃষক ও দিনমজুরদের খোঁজ-খবর নেন এবং প্রায় তিন কিলোমিটার পাহাড়ি পথ হেঁটে তাদের হাতে খাবার সামগ্রীর প্যাকেট তুলে দেন। এ দুঃসময়ে নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী পেয়ে তৃপ্তির হাসি ফুটে অসহায় মানুষের মুখে।

সরকারের এই মহতি উদ্যোগকে তারা সাধুবাদ জানান। শিলের ডাক ছাড়াও ইউএনও সুবলং ইউনিয়নের মাইসছড়ি এবং বরকল সদর ইউনিয়নের কর্ণফুলী তীরবর্তী বেতছড়ি ও ডাকভাঙ্গা এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করেন।

বরকল উপজেলা নির্বাহী অফিসার এস, এম, মনজুরুল হক এ ব্যাপারে বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত দুর্যোগ মোকাবিলায় সরকার জনগণের পাশে রয়েছে। সরকার ইতোমধ্যে জেলা উপজেলায় পর্যাপ্ত পরিমাণে খাদ্য সহায়তা বরাদ্দ দিয়েছে। আমার লক্ষ্য হলো, বরকল উপজেলায় একজন কর্মহীন মানুষও খাবারের কষ্ট না পায় সে ব্যবস্থা করা। আমরা দুর্গম জনপদগুলোকেও খাদ্য সহায়তার আওতায় নিয়ে আসার চেষ্টা করে যাচ্ছি।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button
Close