পার্বত্য উন্নয়ন

নারীদের স্বাস্থ্য সুরক্ষায় অবদান রাখবে কিশোরী ক্লাব

রাঙামাটি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রোগ্রেসিভের বাস্তবায়নে ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’ এই প্রকল্পের আওতায় রাঙামাটি জেলা সদর ও জুরাছড়ি উপজেলায় একযোগে যাত্রা শুরু করেছে ৩০ কিশোরী ক্লাব।

বৃহস্পতিবার রাঙামাটি জেলা শহরের সাপছড়ি বোধিপুরে অবস্থিত কিশোরী ক্লাবটির উদ্বোধন করেছেন প্রকল্প বাস্তবায়নকারী স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা। এসময় সংস্থাটির প্রশিক্ষক এন্টিনা চাকমা, ফ্যাসিলিটেটর মল্লিকা চাকমা, কিশোরী ক্লাবের মেন্টর রূপালী চাকমা এবং কিশোরী ক্লাবের কিশোরী সদস্যরা উপস্থিত ছিলেন। এ প্রকল্পের আওতায় জেলা সদর উপজেলায় ১৮ ও জুরাছড়ি উপজেলায় ১২টিসহ ৩০টি কিশোরী ক্লাবের যাত্রা শুরু হয়েছে।

প্রোগ্রেসিভ’র নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে সংশ্লিষ্ট বিষয়ে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সিমাভি এবং জাতীয় উন্নয়ন সংস্থা বিএনপিএস’র কারিগরি সহায়তায় ৫ বছর মেয়াদি এই প্রকল্পটি মূলত ১০ বছর বয়সী কিশোরী থেকে ২৫ বছর বয়সী নারীদের জন্য কাজ করবে। এর মাধ্যমে বিবাহিত ও অবিবাহিত নারীদের প্রজনন স্বাস্থ্য সেবা ও অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা বাড়ানো ও প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে কাজ করবে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button