নীড় পাতা / ব্রেকিং / নানিয়ারচর রত্নাকুর বনবিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন
parbatyachattagram

নানিয়ারচর রত্নাকুর বনবিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

রাঙামাটির নানিয়ারচর উপজেলাধীন রত্নাকুর বনবিহারে ধমীয় ভাব মর্যাদায় দিনব্যাপী বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা ) পালিত হয়েছে। শনিবার সকালে শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ভগবান বুদ্ধের ধাতু পুরো বিহার প্রাঙ্গণে মাঙ্গলিক শোভাযাত্রা করা হয়। ভগবান বুদ্ধের ধন্ত ধাতু, আটাশ বুদ্ধ পূজা, উপগুপ্ত পূজা, সীবলী পূজা, বনভান্তের পূজা উপলক্ষে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কল্পতরু দান, হাজার বাতি দান, আকাশ বাতি ও ফানুস বাতি দানসহ নানাবিধ দান অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী অনুষ্ঠান শুরুতেই ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে ধর্মীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে শুরু হয় ধর্মীয় অনুষ্ঠান। ভগবান বুদ্ধের তিন স্মৃতি বিজড়িত মহান পবিত্র দিনটির উদ্দেশ্য কেক কাটেন আন্তর্জাতিক ফুরোমোন ভাবনা কেন্দ্রের বিহার অধ্যক্ষ ভৃগু মহাস্থবির ও রত্নাকুর বনবিহার অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির। ধর্মীয় সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী পার্কি চাকমা ও পূণ্য শংকর চাকমা। বিশেষ প্রার্থনা পাঠ করেন রত্নাকুর বনবিহার পরিচালনা কমিটির সভাপতি, শীলা চাকমা। স্বাগত বক্তব্য ও পঞ্চশীল পাঠ করেন শান্তি রঞ্জন চাকমা। স্বাগত বক্তব্য রাখেন নানিয়ারচর জোনের কমান্ডার লে: কর্নেল কাইয়ুম হোসেন ( পিএসসি),উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাসউদ পারভেজ মজুমদার।

সর্বপ্রাণীর মঙ্গল কামানায় ধর্মদেশনা প্রদান করেন আন্তর্জাতিক ফুরোমোন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির ও রত্নাকুর বনবিহার অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির। এসময় তারা বলেন, দান, শীল, ভাবনা করলে জীবন মঙ্গলময় হয়। ১৯৯৭ সালে রত্নাকুর বনবিহারে সংঘ অবস্থান করে আসছে। যা সব সময় দায়ক-দায়িকাদের উদ্দেশ্য সৎ পথে জীবিকা নির্বাহের কথা বলা হচ্ছে। অনেক বছর ধরে এ বিহার পরিচালনা হয়ে আসছে তার পেছনে দায়ক-দায়িকাদের ভূমিকা অপরিসীম। তবে পূণ্য লাভ করতে হলে অবশ্যই ভাবনা করতে হবে। ধর্ম প্রচার করতে হবে। ধর্ম প্রচারের জন্য রত্নাকুর বনবিহারে নির্মিত হবে ২০৭ ফুট উচ্চতা একটি বুদ্ধ মূর্তি। যা হাজার হাজার পূণ্যার্থী বুদ্ধ মূর্তিকে পরিদর্শনে আসবে। এভাবে আরো বৌদ্ধ ধর্ম প্রচার ও প্রসার সম্ভব হবে।শ্রদ্ধার মাধ্যমে দান হেতু উৎপন্ন করতে হবে। মহৎ চিন্তাকে উৎপন্ন করতে হবে। অবিদ্যা চিন্তা নয়, পাপ কর্ম নয়, ভগবান বুদ্ধের চিন্তা, সম্যক চিন্তার মাধ্যেমে সৎ চিন্তা করতে হবে। যা তখন সকল প্রাণীর মধ্যে সুখ লাভ হবে।

Micro Web Technology

আরো দেখুন

দুর পাহাড়ে ম্যালেরিয়ার হানা বাড়ছেই

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার দুর্গম এলাকায় ম্যালেরিয়া রোগের প্রকোপ বেড়েছে। গত কয়েকদিন ধরে এ উপজেলার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × one =