রাঙামাটিলিড

নানিয়ারচরে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে চাষীদের

মেহেরাজ হোসেন সুজন, নানিয়ারচর ॥
স্বল্পমূল্য রসালো ও মিষ্টি মাল্টা পাহাড়ি জনপদে খুবই আশানুরূপ। রাঙামাটির আবহাওয়া মাল্টা চাষের অনুকূল ও কম খরচে ভালো ফলন হওয়ায় নানিয়ারচরের চাষিরাও মাল্টা চাষে ঝুঁকছেন।

নানিয়ারচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, নানিয়ারচর উপজেলায় চলতি অর্থবছরে ১৭ হেক্টর জমিতে হয়েছে এই মাল্টার চাষ। উৎপাদন হয়েছে হেক্টর প্রতি ৫ টন করে। উপজেলার ২টি সাপ্তাহিক বড় বাজার নানিয়ারচর সদর বাজার ও ঘিলাছড়ি বাজার ঘুরে দেখা গিয়েছে বিভিন্ন জাতের রসালো ও পাকা মাল্টা বিক্রি হচ্ছে। যার প্রতি কেজি দাম মাত্র ৫০ থেকে ৬০ টাকা। সুস্বাদু রসে টইটম্বুর এখানকার মাল্টাগুলো চাষীদের হতে স্বল্প মূল্যে ব্যাপারীরা ক্রয় করে চট্টগ্রাম ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে থাকে।

উপজেলার ঘিলাছড়ি ইউনিয়নের চৌধুরীছড়া গ্রামের মাল্টা চাষী হেমেলিন্দু চাকমা বলে, আমি আমার কলা বাগানের মাঝে মাঝে মাল্টার চারা রোপণ করেছি, এবার আমি ৪ ঝুড়ি মাল্টা পেয়েছি যার ওজন প্রায় ৮শ কেজি হবে এবং ৫ হাজার টাকায় সব বিক্রি করতে পারব বলে আমি আশাবাদী।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নানিয়ারচর উপজেলা কর্মকর্তা মো. মেজবাহ্ জানান, অক্টোবরের মাঝামাঝি সময় থেকে নভেম্বরের প্রথম সপ্তাহে ভিতরেই মাল্টা পূর্ণতা লাভ করে মৌসুম এর পরে বা আগে ছেড়া হলে মাল্টার পূর্ণতা হবে না এবং রস কম হবে, মাল্টা এই সময়ে সবুজ বর্ণের হয়ে থাকে তবে হলুদ বর্ণের করতে হলে কিছু প্যাকিং ব্যবস্থা করতে হবে ,পাহাড়ের হতদরিদ্র কৃষকদের জন্য সেই খরচটা সম্ভব না বিধায় তারা মাল্টার পূর্ণ বয়স হলেও সবুজ বর্ণের এই মাল্টা বিক্রয় করে থাকে। নানিয়ারচরে পর্যায়ক্রমে এই মাল্টা চাষে কৃষকদের আগ্রহ বেড়েই যাচ্ছে।

নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা জানান, মাল্টা ফল চাষে তেমন কোনো বাড়তি খরচ না হওয়ায় খুব সহজেই কৃষকরা এই ফল চাষে লাভবান হতে পারে। এই উপজেলার মাটি মাল্টা চাষের উপযোগী খুবই সুস্বাদু এবং রসে টইটম্বুর এই মাল্টা। ফলটি চাষে এখানকার কৃষকদের যে উৎসাহ উদ্দীপনা বাড়ছে তা ধরে রাখতে পারলে নানিয়ারচর উপজেলার আনারস চাষের যেমন বিখ্যাত পাশাপাশি মাল্টা চাষেও বিশাল অবদান রাখবে।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

Back to top button