রাঙামাটি

নানিয়ারচরে নন্দন কানন বিহারে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক ॥
রাঙামাটির নানিয়ারচর উপজেলার ৩নং বুড়িঘাট ইউনিয়নের নাঙ্গেল পাড়া নন্দন কানন বৌদ্ধ বিহারে ১০তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। কঠিন চীবর দানোৎসব উপলক্ষে বৃহস্পতিবার বুদ্ধমূর্তিদান, সংঘদান, কঠিন চীবরদান, অষ্ট পরিষ্কার দান, পঞ্চশীল প্রার্থনা, হাজার বাতিদান, ফানুসবাতি উৎসর্গসহ পিন্ডদান অনুষ্ঠিত হয়েছে। উ-পঞ্ঞা মহাথেরো ও রাঙামাটি জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমাকে দেওয়া হয় বিশেষ সম্মাননার স্মারক।

অনুষ্ঠানের শুরুতে উপস্থিত ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন বক্তরা। পরে দানোৎসবকে ঘিরে অনুষ্ঠিত হয় নানান আনুষ্ঠানিকতা। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। উদ্বোধনী ধর্মীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন জয়দেব চাকমা। স্বাগত বক্তব্য রাখেন, বিহার পরিচালনা কমিটির সভাপতি সুশীল কান্তি চাকমা। অতিথির শুভেচ্ছা বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন, নির্পূণা চাকমা ও রুনেল চাকমা। বিশ্বের মঙ্গল প্রার্থনায় শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন স্মৃতি চাকমা।

ভগবান বুদ্ধের অমৃতময় বাণীর উদ্ধৃতি দিয়ে পূণ্যার্থীদের উদ্দেশ্য ধর্ম দেশনা দেন, কামাড়পাড়া বিশ্বলতা জনকল্যাণ বৌদ্ধ বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ উ- পঞ্ঞা বংশ মহাথেরো। আরো ধর্ম দেশনা দেন জুরাছড়ি বেনুবন অরণ্য কুটিরের বিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ পন্থক মহাস্থবির ভিক্ষু, মৈত্রী বিহারের সিনিয়র ভিক্ষু ভদন্ত শ্রীমৎ শিলা নন্দ মহাথেরোসহ অন্যান্য প্রমূখ। এসময় অন্যান্য ভিক্ষুর মধ্যে নাঙ্গেল পাড়া নন্দন কানন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ সুমেধা নন্দ ভিক্ষু।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button