ব্রেকিংরাঙামাটিলিড

দেশের সেরা ৫ নারীবান্ধব হাসপাতালের একটি রাঙামাটি হাসপাতাল

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এর মাসিক সভা বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ত্রিদীব কান্তি দাশ, সদস্য সাধন মনি চাকমা, সদস্য থোয়াইচিং মং মারমা, সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরা, সদস্য সান্তনা চাকমা, সদস্য মনোয়ারা আক্তার জাহান, সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা’সহ হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সেবার মন নিয়ে আন্তরিকতার সাথে সবাইকে জনগণের পাশে থেকে এ জেলা তথা দেশের উন্নয়ন করতে হবে। তিনি বলেন, সরকার আমাদের নিয়োগ দিয়েছেন জনকল্যাণের স্বার্থে। তাই সমন্বয়ের মাধ্যমে এ জেলার মানুষের ভাগ্য উন্নয়নে আমাদের সকলকে কাজ করে যেতে হবে।

সভায় সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার বলেন, বর্তমানে ডায়রিয়া রোগের মৌসুম চলছে। তাই রোগীর সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে গত মাসে ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে কোন রোগী মারা যায় নাই। তিনি বলেন, চলতি বছরে জেলায় মহামারি আকারে এখনও বড় ধরনের কোন রোগ এখনো দেখা যায়নি। তিনি আরো বলেন, দেশের সেরা ৫টি নারীবান্ধব হাসপাতাল তালিকার মধ্যে রাঙামাটি হাসপাতালটি রয়েছে। এতে বুঝা যায় এখানকার নারীরা সঠিকভাবে স্বাস্থ্যসেবা পাচ্ছে। অন্যদিকে জেনারেল হাসপাতালে সকল স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোঃ মেহেদী হাসান জানান, কাপ্তাই ও রাজস্থলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যায় উন্নীতকরণ কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। যা শীঘ্রই কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হবে। বাজেটের আওতায় জেলার বিভিন্ন উপজেলায় নতুন কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজ চলছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা জানান, বর্তমানে বোরো মৌসুম চলছে এবং টার্গেট অনুযায়ী চাষাবাদ চলছে। মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা চাষিদের নিয়মিত পরামর্শ প্রদান করছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী সজল চক্রবর্ত্তী জানান, বিভিন্ন প্রকল্পের আওতায় রিংওয়েল ও টিউওয়েল স্থাপন কাজ প্রায় ৭০ভাগ সম্পন্ন হয়েছে। অন্যদিকে পৌর এলাকার যেসব স্থানে লিকেজ রয়েছে সেগুলো মেরামতের কাজ চলছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম বলেন, চলতি মাসের ২৪ তারিখ প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত সমাপনী পরীক্ষা সম্পন্ন হয়েছে। শীঘ্রই ফলাফল প্রকাশ করা হবে। তিনি বলেন, ইতিমধ্যে জেলা ও সব উপজেলায় শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য বই চলে এসেছে। যা বছরের ১ম দিনেই বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে। অন্যদিকে শিক্ষার্থীদের মাতৃভাষায় শিক্ষা দানের জন্য শিক্ষকদের প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম শুরু হবে।

জেলা প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত বলেন, ইতিমধ্যে দেশের অন্যান্য জেলার ন্যয় পার্বত্য জেলাগুলোতেও গবাদী পশুগুলোর মাঝে ফক্স এর মতো রোগ পরিলক্ষিত হচ্ছে। এবিষয়ে মাঠপর্যায়ে প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তারা আক্রান্ত পশুদের ভ্যাকসিন প্রদান করে রোগ নিরাময় করছে। এছাড়া লক্ষ্যমাত্রা অনুযায়ী কৃত্রিম প্রজনন, চিকিৎসা সেবা, টিকা প্রদান, প্রশিক্ষণ, উঠান বৈঠক কার্যক্রম করা হয়েছে। এছাড়া নিয়মিত গবাদি পশুকে চিকিৎসা ও প্রোডাকশন কার্যক্রম যথারীতি চলছে।

যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক (অঃদাঃ) মোঃ শহীদুল ইসলাম বলেন, আতœকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়নে বেকার যুবদের প্রশিক্ষণ প্রদান চলছে। আগামী জানুয়ারি মাস থেকে নতুন করে বিভিন্ন ট্রেডে যুবদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ওমর ফারুক বলেন, চলতি অর্থ বছরের সকল ভাতা পাওয়া গেছে যা বৃদ্ধ, বিধবা, প্রতিবন্ধী’সহ অন্যান্য ভাতা প্রাপ্তদের একাউন্টে জমা হয়েছে। সময়মতো ভাতাগুলো ভাতা প্রাপ্তদের ভাতা প্রদানে ব্যাংক ম্যানেজারকে নির্দেশ দেওয়া হয়েছে।

হর্টিকালচার সেন্টার বালুখালী, বনরুপা, নানিয়ারচর ও কাপ্তাইয়ের উদ্দ্যান তত্ববিদরা জানান, নার্সারিতে টার্গেট অনুযায়ী বিভিন্ন প্রজাতি গাছের চারাকলাম উৎপাদন, মজুদ ও বিক্রয় কার্যক্রম চলছে।

এছাড়া, সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button