ব্রেকিংলিড

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি সভা রাঙামাটিতে

আসন্ন বর্ষা মৌসুমে রাঙামাটিতে পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন রাঙামাটি জোনের অধিনায়ক লে. কর্নেল মো. রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শফি কামাল, অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সভায় বক্তারা বলেন, পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারী মানুষদের সরিয়ে নিতে হবে। এছাড়া দুর্যোগের পূর্ব মুহূর্তে সাধারণ মানুষদের নিরাপদ আশ্রয়ে নিয়ে আসার জন্য আগামীকাল থেকেই একটি টিম কাজ করবে বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কোনও অবস্থাতেই যাতে প্রাণহানির ঘটনা না ঘটে এবং গত দুই বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সকল সরকারি প্রতিষ্ঠানকে সবসময় সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, ‘পার্বত্য এলাকায় হওয়ায় প্রায় প্রত্যেকে পাহাড়ের আশে পাশে বসবাস। সামনে যেহেতু বর্ষা মৌসুম যখন ভারী বর্ষন শুরু হয় তখন পাহাড় ধসের আশংঙ্কা তৈরি হয়। তাই সেই সময় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারী মানুষদের সরিয়ে আনতে হবে। এবং তাদের জন্য অস্থায়ী আশ্রয় কেন্দ্রের ব্যবস্থা করা হবে। আমরা চাই একটি প্রাণও যাতে ক্ষতি না হয় সে জন্য সকলের সহযোহিতা নিয়ে কাজ করতে চাই।

সভা শেষে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ জনগনের মাঝে প্রচার পত্র বিতরণ করা হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৩ জুন রাঙামাটিতে পাহাড় ধসে ১২০ জন ও ২০১৮ সালের ১২ জুন পাহাড় ধসে ১১ জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button