পার্বত্য উন্নয়নব্রেকিং

‘দুর্যোগ পরবর্তী মানসিক সহায়তা গুরুত্বপূর্ণ’

‘পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত মানুষদের মনের যে পরিস্থিতি তৈরি হয়েছে তা থেকে উত্তরণ জরুরি। ১৩ জুনের ঘটনা আমাদের জন্য শিখন। কিন্তু জীবন থেমে থাকে না, শোককে শক্তিতে পরিণত করতে হবে, নিজের জন্য পরিবারের জন্য নতুন করে বাঁচার অনুপ্রেরণা সৃষ্টি করতে হবে এবং দুর্যোগ মোকাবেলায় জানতে হবে, শিখতে হবে।

চট্টগ্রামস্থ মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও অধিকার নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ (টঞঝঅ/উৎস)-এর পরিচালনায় ও একশন এইড ও গ্রিনহিল -এর সহযোগিতায় সম্প্রতি পার্বত্য অঞ্চল রাঙামাটিতে ঘটে যাওয়া ভয়াবহ পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মনোবিশ্লেষক নাট্যক্রিয়া ব্যবহারের মাধ্যমে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন কর্মসূচির মতবিনিময় সভার প্রধান অতিথি রাঙামাটি জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও উপ সচিব ড. প্রকাশ কান্তি চৌধুরী উপরোক্ত মন্তব্য করেন।

উৎস’র থেরাপিউটিক কাউন্সেলর ওবায়দুল ইসলাম মুন্না সঞ্চালিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার, মো. শহিদুল্লাহ, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি সুনিল কান্তি দে, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কামাল উদ্দিন।

প্রাকৃতিক এই দুর্যোগের শিকার এসকল ব্যক্তিদের মধ্যে আপনজন হারিয়ে, গৃহহীন হয়ে এবং সেই রাতের দুঃসহ স্মৃতি নিয়ে ভয়-দুঃশ্চিন্তা-আতংকের কারণে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন অনেক শিশু, কিশোর-কিশোরী, নারী ও পুরুষ। যাদের মধ্যে রয়েছে গর্ভবতী নারী ও প্রতিবন্ধী ব্যক্তি।

মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তিদের মানসিক সহায়তা দিতে একশন এইড বাংলাদেশ-এর সহযোগিতায় উৎস (টঞঝঅ) বিগত ২৬ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত রাঙামাটি জেলা স্টেডিয়াম সভা কক্ষে শুরু করেছে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন। থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২০৩জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ১০০ জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হবে।

উল্লেখ্য উক্ত কর্মসূচির আওতায় ২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে ও ৩০ জুলাই মেডিকেল কলেজ হোস্টেল মাঠে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ইন্টারেকটিভ পপুলার থিয়েটার ‘আমার পাহাড় আমার ঘর’ মঞ্চস্থ হয়।(বিজ্ঞপ্তি)

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button