ব্রেকিংরাঙামাটিলিড

দুই লক্ষ তালবীজ রোপণ করা হবে রাঙামাটিতে

রাঙামাটি জেলায় একযোগে ২ লক্ষ তালবীজ রোপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শনিবার রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এই তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক। বজ্রপাত নিরোধক হিসেবে ব্যবহার,টিনের বা সেমিপাকা বাড়ী নির্মাণ তালগাছের কান্ডের ব্যবহার,তালপাতার ছাউনি ব্যবহারসহ মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক অনুশাসন অনুসারে সারাদেশব্যাপি তালগাছের বীজ বপন কর্মসূচীর আলোকে রাঙামাটির সকল উপজেলায় একযোগে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে তালবীজ বপন কর্মসূচী পালন করা হবে।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী, সদর উপজেলা নির্বাহী অফিসার সুমনী আক্তার, রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা।

সভায় বক্তারা তালগাছের উপকারিতাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। এসময় তালগাছের কান্ড দিয়ে ডিঙ্গা নৌকা তৈরি করা,মাটির ক্ষয়রোধ,পরিবেশের ভারসাম্য রক্ষাসহ তালের বিভিন্ন উপকারিতার কথা জানানো হয়।

সভায় জানানো হয়, তালবীজ রোপনের সময় একটি গাছ থেকে আরেকটি গাছের দুরত্ব হবে ১০ থেকে ১২ ফুট, প্রতিটি বীজ রোপনের জন্য ২ ফুট বাই ২ ফুট মাপের গর্ত তৈরি করতে হবে,প্রতিটি গর্তে ১০/১৫ কেজি গোবর,২৫০ গ্রাম করে টিএসপি ও পটাস সার মিলে মোট ৫০০ গ্রাম মাটির সাথে মিশিয়ে গর্তটি ভরাট করতে হবে এবং শরৎকালই তালবীজ বোপনের সর্বোত্তম সময় বলেও জানানো হয়।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

Back to top button