নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / দীঘিনালায় ২৮ কেন্দ্রের মধ্যে ১৫টি গুরুত্বপূর্ন, ৭টি ঝূঁকিপূর্ন, ৪টি অধিক ঝূঁকিপূর্ন
parbatyachattagram

দীঘিনালায় ২৮ কেন্দ্রের মধ্যে ১৫টি গুরুত্বপূর্ন, ৭টি ঝূঁকিপূর্ন, ৪টি অধিক ঝূঁকিপূর্ন

উপজেলা পরিষদ নির্বাচনে দীঘিনালায় ২৮ কেন্দ্রের মধ্যে পুলিশি ভাষায় ১৫টি কেন্দ্রকে গুরুত্বপূর্ন দেখিয়ে তালিকা করা হয়েছে। এছাড়া গোয়েন্দা সংস্থার তৈরি করা তালিকায় ২৮ কেন্দ্রের মধ্যে ৭কেন্দ্রকে ঝূঁকিপূর্ন দেখানো হয়েছে। এর মধ্যে অধিক ঝূকিপূর্ন দেখানো হয়েছে ৪কেন্দ্রকে। সরকার বিরোধী কর্মকান্ডে জড়িত আঞ্চলিক সংগঠনের কেন্দ্র দখলের চেষ্টার আশংকা থেকে ঝূঁকিপূর্ন কেন্দ্রে বাড়তি নিরাপত্তার প্রস্তাবনা দেওয়া হয়েছে সংস্থাটির পক্ষ্য থেকে।
উপজেলা নির্বাচন কর্মকর্তা রকর চাকমা জানান, দীঘিনালা ৫ম উপজেলা পরিষদ নির্বাচন হচ্ছে আগামি সোমবার। উপজেলায় পাঁচটি ইউনিয়নের ২৮ কেন্দ্রের বিপরীতে ভোটার রয়েছে ৭৫ হাজার ৫৪০জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৮হাজার ৮১১ এবং নারী ভোটার ৩৬ হাজার ৭২৯। এর মধ্যে ২৭ কেন্দ্রের সাথে সড়ক যোগাযোগ থাকলেও দূর্গম নাড়াইছড়ি কেন্দ্রে নির্বাচনে দায়িত্বপালনকারী কর্মকর্তাসহ সরাঞ্জামাদি পাঠাতে ব্যবহার করা হবে হেলিকপ্টার।
দীঘিনালায় তিনটি পদে ৩জন করে ৯জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদেও লড়ছেন ৩জন। তাদের একজন আওয়ামীলীগ সমর্থীত, একজন পাহাড়ের আঞ্চলিক সংগঠন জেএসএস (এমএন লারমা) সমর্থীত এবং অপরজন আরেক আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ (প্রসিত) সমর্থীত। সচেতন মহলের ধারনা লড়াই হবে এ তিন সংগঠনের তিনজনের মধ্যে ত্রিমুখি।
দীঘিনালা থানার অফিসার ইনচার্জ উত্তম চন্দ্র দেব জানান, পূর্বের নির্বাচনের সময়ে পরিবেশ পরিস্থিতির খোঁজ নিয়ে এবং ভৌগলিক অবস্থান বিবেচনায় পুলিশি নিরাপত্তার চোখে গুরুত্বপূর্ন কেন্দ্রের তালিকা তৈরি করা হয়েছে। তাতে ২৮ কেন্দ্রের মধ্যে ১৫টি কেন্দ্রকে গুরুত্বপূর্ন দেখানো হয়েছে। গুরুত্বপূর্ন কেন্দ্রে সাধারণ কেন্দ্রের চেয়ে বাড়তি পুলিশ ফোর্স থাকবে। কেন্দ্রগুলো মেরুং ইউনিয়নের জামতলি এবতেদায়ী মাদ্রাসা, ছোট মেরুং উচ্চ বিদ্যালয়, হাজাধনমনি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফুলচান কার্বারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর রেংকার্যা উচ্চ বিদ্যালয়। বোয়ালখালি ইউনিয়নে কাটারুংছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। কবাখালি ইউনিয়নে হাচিনসনপুর উচ্চ বিদ্যালয় এবং পাবলাখালি শান্তিপুর উচ্চ বিদ্যালয়। দীঘিনালা ইউনিয়নে উদাল বাগান সরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়াদম উচ্চ বিদ্যালয় এবং বানছড়া উচ্চ বিদ্যালয়। বাবুছড়া ইউনিয়নে দক্ষিন বাবুছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, নুনছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, জারুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং নাড়াইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়।
অপরদিকে গোয়েন্দা সংস্থার নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, সরকার বিরোধী কর্মকান্ডে জড়িত পাহাড়ের একটি আঞ্চলিক সংগঠনের আধিপত্য রয়েছে এমন এলাকার যে ভোটকেন্দ্রগুলোকে ওই সংগঠন নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করতে পারে এমন কেন্দ্রগুলোকে ঝূকিপূর্ন দেখিয়ে পৃথক তালিকা করেছে গোয়েন্দা সংস্থা। এরকম ৭ কেন্দ্রের মধ্যে আবার ৪ কেন্দ্রকে অধিক ঝূকিপূর্ন দেখানো হয়েছে। সূত্রটি আরো জানায়, এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট প্রস্তাবনা দেওয়া হয়েছে। সে তালিকায় অধিক ঝূঁকিপূর্ন কেন্দ্র ৪টি নুনছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, নাড়াইছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়, উদাল বাগান সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং উত্তর রেংকার্য্যা উচ্চ বিদ্যালয়। ঝূঁকিপূর্ন দেখানো হয়েছে কাটারুংছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়াদম উচ্চ বিদ্যালয় এবং ফুলচান কার্বারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়কে।

Micro Web Technology

আরো দেখুন

মানিকছড়িতে দুর্বৃত্তের অস্ত্রের আঘাতে যুবক নিহত

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় রাতের অন্ধকারে ঘরে ঢুকে মো. রফিক ইসলাম (৩৫) নামে এক যুবককে দেশীয় …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − seven =