খাগড়াছড়িব্রেকিং

দীঘিনালায় শান্তি চুক্তির বর্ষপূর্তি পালন

খাগড়াছড়ি জেলার দীঘিনালায় নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। এর মধ্যে সকালে পায়রা উড়ানো, বেলুন উড়ানো, শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার লারমা স্কোয়ার থেকে শোভাযাত্রা শুরু করে উপজেলা পরিষদের শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে শিল্পকলা একাডেমির হলরুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা পরিষদ চেয়ারম্যান নবকমল চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জোন অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ।

এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা একরামুল আজম, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান গোপাদেবী চাকমা, উপজেলা আওয়ামীলীগ সভাপতি হাজি মো. কাশেম, দীঘিনালা সরকারী কলেজের উপাধ্যক্ষ তরুন কান্তি চাকমা । অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বোয়ালখালি (সদর) ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা কালাধন, দীঘিনালা ইউপি চেয়ারম্যান প্রজ্ঞানজ্যোতি চাকমা এবং বাবুছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ জীবন চাকমা।

সভায় বক্তারা বলেন, ‘পার্বত্য শান্তি চুক্তির কারণে পাহাড়ের দীর্ঘদিনের সশস্ত্র সংঘাতের অবসান হয়েছে। শান্তি চুক্তির পর উন্নয়নের কারণে বদলে গেছে পাহাড়ের দৃশ্যপট। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে হলে শান্তি, সম্প্রীতির মাধ্যমে স্থিতিশিল পরিস্থিতি ধরে রাখতে হবে।’

এছাড়া জেলা সদরে বর্ষপূর্তি পালন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)। সে অনুষ্ঠানে যোগ দিতে সংগঠনের সহযোগীতায় দীঘিনালা থেকে কয়েক শ’ পাহাড়ি নারী-পুরুষ গাড়ি বহর নিয়ে সকালেই চলে যায় জেলা সদরে।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button
Close