খাগড়াছড়িব্রেকিংলিড

দীঘিনালার বন্যায় মৎস্যখাতে ৮০ লাখ টাকার ক্ষতি !

টানা বর্ষন আর পাহাড়ি ঢলে সম্প্রতি বন্যায় খাগড়াছড়ির দীঘিনালায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মৎস্য খাতে। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় কতৃক তৈরি প্রতিবেদন অনুযায়ি এবারের বন্যায় সর্বমোট ক্ষতির পরিমান প্রায় ৮০ লাখ টাকা।
মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, দীঘিনালায় জনসংখ্যা অনুসারে মাছের চাহিদার অধিকাংশটাই স্থানিয়ভাবে উৎপাদিত মাছ দিয়ে পূরন হয়। কিন্তু এবারের বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে তা কাটিয়ে উঠা কষ্টকর হবে। গত বছর উপজেলায় মাছের চাহিদা ছিল ১হাজার ৮০০ মে.টন। স্থানিয়ভাবে উৎপাদন হয়েছিল ১হাজার ৬৫৪ মে.টন; ঘাটতি ছিল মাত্র ১৪৬ মে.টন। কিন্তু এ বছর তার ব্যাতিক্রম হতে পারে।
উপজেলা মৎস্য কর্মকর্তা অবর্ণা চাকমা জানান, সাম্প্রতিক বন্যায় উপজেলার ৫টি ইউনিয়নে সহ¯্রাধিক মৎস্যচাষি অর্থনৈতিক ক্ষতির শিকার হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মেরুং ইউনিয়নে।

উপজেলায় সর্বমোট ৮৪৭ টি পুকুর, দীঘি ও খামার সম্পূর্ন ক্ষতিগ্রস্থ হয়েছে; যার আয়তন ২১০ হেক্টর। ভেসে যাওয়া মাছের পরিমান প্রায় ৩৭ মে.টন। এছাড়া ভেসে যাওয়া পোনার পরিমানও প্রায় ০.৬ মে.টন। তাতে ক্ষতিগ্রস্থ মাছের মূল্য ৫৫.৫ লাখ টাকা এবং পোনার মূল্য ৫.২৫ লাখ টাকা। এছাড়া পুকুর ও খামারের অবকাঠামোগত ক্ষতি হয়েছে প্রায় ১৯.২৫ লাখ টাকার। মৎস্যখাতে সর্বমোট ক্ষতির পরিমান প্রায় ৮০লাখ টাকা; যা কাটিয়ে উঠা স্থানিয় মৎস্যচাষিদের জন্য এখন বিরাট চ্যালেঞ্জ।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Back to top button