নীড় পাতা / ব্রেকিং / দর্শক মাতিয়েছে সুশীল চাকমার ‘চেয়ারম্যানগিরি’
parbatyachattagram

‘হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’র নাটক

দর্শক মাতিয়েছে সুশীল চাকমার ‘চেয়ারম্যানগিরি’

রাঙামাটিতে দর্শক মাতিয়েছে চাকমা ভাষার নাটক ‘চেয়ারম্যানগিরি’। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে টাকার জোরে বন্দুকছড়ি ইউনিয়ন পরষিদের চেয়ারম্যান নির্বাচিত হয় অমল। এরপর টাকার পাহাড় গড়তে অমল চেয়ারম্যান জড়িয়ে পড়েন, একের এক অনিয়ম-দুর্নীতিতে। পিছিয়ে থাকেন না তার স্ত্রী রিনাও।

অন্যদিকে অমল চেয়ারম্যানের কর্মকাণ্ডে ক্ষুব্দ এলাকার জনগণ। ক্ষোভের বহির্প্রকাশ ঘটে বঞ্চিত ইউপি সদস্যদের মধ্যে। এক পর্যায়ে অমল চেয়ারম্যানের বিপক্ষে গড়ে ওঠে নির্বাচনী গণ-আন্দোলন। এতে নেতৃত্ব দেন, উচ্চশিক্ষিত তরুণ দ্বীপ, মেঘন্নাথ, নারী মেম্বার বৃষ্টি, শিক্ষক লিজাসহ অনেকে। এর মধ্যেই শিকারে গিয়ে ঘটনাক্রমে অমল চেয়ারম্যানের মেয়ে ধারার সঙ্গে দেখা মেলে, বাবার প্রতিপক্ষীয় মহাজনের ছেলে দ্বীপের। এক পর্যায়ে চেয়ারম্যানকন্যা ধারার সঙ্গে দ্বীপের গড়ে ওঠে প্রেম।

শেষে আবার নির্বাচন আসে। এ নির্বাচনে অমল চেয়ারম্যানের বিপক্ষে লড়ে দ্বীপ। আবারও জিততে মরিয়া অমল। প্রতিদ্বন্দ্বী দ্বীপকে থামাতে তার সঙ্গে মেয়ের বিয়ের প্রস্তাবও পাঠায় অমল চেয়ারম্যান। কিন্তু লাভ কিছুই হয়নি। পরে একেবারে সরিয়ে দেয়ার পরিকল্পনাও করে অমল। তাতেও কাজ হয়নি। শেষে শোচনীয় পরাজয় ঘটে অমলের। এভাবে গড়ে ওঠেছে, সম্পূর্ণ চাকমা ভাষার নাটক চেয়ারম্যানগিরির কাহিনী। নাটকটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, পরিচালনা ও নির্দেশায় সাংবাদিক সুশীল প্রসাদ চাকমা। নাট্যকারের ভাষ্য মতে, নাটকটির কাহিনী সম্পূর্ণ কাল্পনিক। চৌদ্দ চরিত্র নিয়ে লেখা পাঁচ পর্বের নাটকটির মোট দৃশ্য ১৭।

স্থানীয় সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চেয়ারম্যানগিরি মঞ্চস্থ হয়েছে সোমবার রাতে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট হলে। নাটকটি মাতিয়েছে উপস্থিত দর্শকদের। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, সংগঠনটির অভিনয় শিল্পী সুপ্রিয় চাকমা শুভ, পারমিতা চাকমা, জেনি চাকমা, রিতু চাকমা, রোমিকা চাকমা, নমিতা চাকমা, পিংকি চাকমা, নিপায়ন চাকমা, প্রসেনজিৎ চাকমা, ইমন চাকমা, সোহাগ চাকমা, সুমন চাকমা, প্রিন্সি চাকমা ও রুপনা চাকমা। এ ছাড়া নাট্যকারের কথা ও সুর করা নাটকটির দুটি আধুনিক গানে কণ্ঠ দিয়েছেন, উদীয়মান সঙ্গীত শিল্পী প্রিয়াংকা চাকমা ও এনটন চাকমা। নাটকটির প্রযোজনা ও পরিবেশনায় ছিলো তরুন সংগঠক সুপ্রিয় চাকমা শুভর সংগঠন  ‘হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’।

Micro Web Technology

আরো দেখুন

ফোন হারিয়েছে বলে মোটর-সাইকেলে তুলে নেয় স্কুলছাত্রীকে, অতপর …

খাগড়াছড়ির দীঘিনালায় পঞ্চম শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত শহিদুল ইসলাম …

Leave a Reply