খাগড়াছড়ি

তামাক চাষিদের বিকল্প জীবিকায়ণে বাদাম বীজ বিতরণ

মানিকছড়ি

মানিকছড়ি প্রতিনিধি ॥
মানিকছড়িতে তামাক চাষ বিকল্প জীবিকায়ণে সহায়তা অংশ হিসেবে কৃষকদের মাঝে বাদাম বীজ বিতরণ ও কৃষি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলার হালদার পাড় গোরখানা শাহানশাহ হক ভান্ডারী সুন্নিয়া দাখিল মাদরাসা মাঠে এই কৃষি সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ২৫ চাষির মাঝে বাদাম বীজ বিতরণ করা হয়।

উপজেলা প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান সঞ্চালিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। অতিথি ছিলেন, সহকারী কমিশনার(ভূমি) রিফাত আসমা, কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলঅম মজুমদা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুচয়ন চৌধুরী, আইডিএফ’র হালদা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. সজীব হোসেন, উপজেলা মৎস্য মাঠ সহকারী মিলন বিকাশ চাকমা, হালদা প্রকল্পের জুনিয়র মৎস্য কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম ও জুনিয়র কৃষি কর্মকর্তা থুইঅংপ্রু মারমা, সাংবাদিক মো. মনির হোসেন, মো.আলমগীর হোসেন, মো. ইসমাঈন হোসেন, মিন্টু মারমা ও মো. রবিউল ইসলাম। সভায় উপকারভোগীরা বলেন, উপজেলা প্রশাসন, কৃষিবিদ, জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীদের অনুপ্রেরণায় এবং অবহিতকরণে আমরা তামাক চাষ ছেড়ে বিকল্প চাষাবাদ শুরু করেছি। আশা করছি দুর্গম জনপদের যোগাযোগ ব্যবস্থা আরো উন্নতর হলে এবং উৎপাদিত পণ্য বাজারজাতকরণ সহজ হলে এ অঞ্চলের কৃষকরা লাভবান হবে।

পরে অতিথি’রা বক্তব্যে বলেন, এশিয়া মহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে সরকার। এই হালদা নদী আজ জাতীয় এবং আন্তর্জাতিক সম্পদে পরিণত হয়েছে। ফলে সরকার এটিকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করেছে। যার ফলে হালদার পরিবেশ উন্নয়নে হালদাপাড়ে তামাকচাষ বিকল্প জীবিকায়ণে কৃষকের চাহিদা অনুযায়ী বিকল্প চাষাবাদ নিয়ে কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন(পিকেএসএফ)। আর পিকেএসএফ’কে অর্থায়ন করছে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)।

শেষে ২৫ কৃষকের হাতে ১০কেজি হারে বাদাম বীজ তুলে দেয়া হয়। পরে অতিথি’রা ইতোপূর্বে সৃজিত ফল-ফলাদির বাগান ও সবজি ক্ষেত পরিদর্শন করেন।

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button