খাগড়াছড়িব্রেকিং

‘তথ্য পেলে নারী জীবন বদলাতে পারে’

“তথ্য পেলে নারী জীবন বদলাতে পারে” এ প্রতিপাদ্যে খাগড়াছড়িতে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি বিষয়ক সচেতনতামুলক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে জেলা প্রশাসনের কার্যালয়ের সম্মেলন কক্ষে কর্মশালার উদ্বোধন করেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মর্তূজা আহমেদ।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক হাবীবুল্লাহ মারুফ। এতে বক্তারা বলেন, তথ্য অধিকার আইনে তথ্যের অবাধ প্রবাহের স্বাধীনতা দিয়েছে। তথ্য অধিকার আইন হওয়ার পর থেকে সরকারি বিভিন্ন সেবা পৌঁছে জনগণের দোরগোড়ায় দিচ্ছে সংশ্লিষ্টরা। এছাড়াও দেশে নারীর তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক ক্ষমতায়ন এবং নারীর অধিকারসহ নানা বিষয়ে সচেতন হয়ে উঠছেন তারা। এই কর্মশালার মাধ্যমে পাহাড়ে নারীদের জীবনমান উন্নয়ন এবং সমাজ ও পরিবারে ইতিবাচক পরিবর্তন ঘটাতে সম্ভব বলে মনে করেন বক্তারা।

ইউএসএইড এর অর্থায়নে কার্টার সেন্টার-এর এডভান্সিং উইমেন্স রাইট অফ একসেস টু ইনফরমেশন ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় কর্মশালায় তথ্য অধিকার নিয়ে বিভিন্ন বিষয় উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক কাজী মোশতাক গাউছল হক, সাবেক তথ্য সচিব মহিবুল ইসলাম, কার্টার সেন্টারের চীফ অব পার্টি সুমনা সুলতানা মাহমুদ প্রমুখ।

দিনবব্যাপী কর্মশালায় তথ্য অধিকার বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির সদস্য হিসেবে সদর উপজেলা, পানছড়ি ও দীঘিনালা উপজেলার নির্বাহী কর্মকর্তা ছাড়াও জেলার সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশ নেন।

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button