নীড় পাতা / পাহাড়ের সংবাদ / খাগড়াছড়ি / ঢাবিতে চান্স পেলো পানছড়ির রফিক
parbatyachattagram

ঢাবিতে চান্স পেলো পানছড়ির রফিক

রফিকুল ইসলাম। খাগড়াছড়ি জেলার সীমান্তবর্তী পানছড়ি উপজেলার প্রত্যন্ত গ্রাম, শনটিলার মকবুল হোসেন ও জয়নব বিবি দম্পত্তির সন্তান। এ বছর ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মেধা তালিকায় সে ১১১৬ তম হয়েছে। সে এর আগে মাদ্রাসা জেডিসি ও দাখিলে জিপিএ ৫ এবং এইচএসসিতে জিপিএ ৪.৫ পেয়ে এলাকাবাসীর মুখ উজ্জ্বল করে। এবার ঢাবিতে ভর্তির সুযোগ পাওয়ার খবরে এলাকাবাসী খুবই আনন্দে ভাসছে।

পেশায় পিতা কৃষক এবং মা গৃহিণী। তিন ভাই-বোনের মধ্যে সবার ছোট। শনটিলা প্রাথমিক বিদ্যালয়ে রফিকের পড়াশুনার হাতেখড়ি। প্রাথমিকের পাঠ চুকিয়ে শনটিলা থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে অবস্থিত পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসায় ভর্তি হন। কখনো আসা-যাওয়ায় ৮কিলোমিটার পথ মাড়িয়ে, আবার কখনওবা পাশের দমদম গ্রামে নানার বাড়িতে মাঝেমধ্যে থেকে পড়াশুনা চালিয়ে যান। পাইসিমা’র ছাত্র হিসাবে ২০১৩ সালে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৫ পান কিন্তু সেখানে দাখিলে বিজ্ঞান বিভাগ না থাকায় ভর্তি হন কুমিল্লা সদরের পিপুলিয়া ইসলামিয়া কামিল মাদ্রাসায়। পরে সেখান থেকে ২০১৬ সালে থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ ৫ পান। নানান সমস্যার কারণে আবার বিভাগ বদল করে ২০১৮ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসিতে মানবিক বিভাগে ৪.৫ পেয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে অবতীর্ণ হন এবং ঢাবি “খ” ইউনিট, কলা অনুষদে ১১১৬ মেধাস্থান লাভ করেন।

ভবিষ্যতে একজন এডমিন ক্যাডার হওয়ার স্বপ্ন দেখেন জানিয়ে রফিকুল ইসলাম বলেন, ‘দেশ ও জনগণের সেবা করার জন্য এটিকে আমার জীবনের উপযুক্ত ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছি।’

জানা যায়, এ’ বছর খ ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৩ হাজার ৮৯৭ জন। পরীক্ষায় উত্তীর্ণ হন ৪ হাজার ৭৪৭জন।

গত ২৫ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ ইউনিট’র ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এ বছর পাসের হার ১৪ শতাংশ। ৮৬ ভাগ শিক্ষার্থীই ফেল করেছে। এই ইউনিটে ভর্তি প্রক্রিয়া শুরু হবে ২৬ সেপ্টেম্বর থেকে।

Micro Web Technology

আরো দেখুন

অ্যাডভেঞ্চার দিয়েই শুরু বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব

সচরাচর সাধারনের কাছে খুব বেশি পরিচিত কিংবা জনপ্রিয় নয়, কিন্তু বিশ^ব্যাপি ট্রাভেলার আর অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষের …

Leave a Reply