পার্বত্য উন্নয়নব্রেকিংরাঙামাটি

টিআইবি ও সনাকের অবহিতকরণ সভা

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটি এর উদ্যোগে রাঙামাটি ক্রীড়া সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। শনিবার সাবারাং রেস্টুরেন্টে এই সভার আয়োজন করা হয়।

সনাক সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এডভোকেট সুস্মিতা চাকমা। বক্তব্যে তিনি টিআইবি, সনাক এবং অবহিতকরণ সভার উদ্দেশ্য বর্ণনা করেন। সভায় তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক উপস্থাপনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম।

সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীবৃন্দ বলেন তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক অবহিতকরণ সভার মাধ্যমে আইনটি সম্পর্কে ধারণা হয়েছে যা প্রতিষ্ঠানে তথ্য প্রাপ্তিতে সহজ হবে। তা ছাড়া আইনটি সেবা সম্পর্কিত তথ্য পেতে সহায়তা করবে। এর ফলে হয়রানি কমবে এবং প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা তৈরি হবে।

অংশগ্রহণকারীদের মধ্যে হতে সবুজ সংঘ ক্লাবের সভাপতি মোঃ কামাল উদ্দিন বলেন, অবহিতকরণ সভার মাধ্যমে তথ্য অধিকার আইন সম্পর্কে নিজেরা সচেতন হয়েছেন তা অন্যদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য অংশগ্রহণকারীদের আহ্বান জানান। তিনি আর ও বলেন, দুর্নীতি রোধ করার জন্য মানুষকে সচেতন হতে হবে এবং তথ্য জানতে হবে। তথ্য অধিকার আইনটি দুর্নীতি প্রতিরোধের হাতিয়ার হিসেবে কাজ করছে।

সনাক সদস্য অঞ্জুলিকা খীসা বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ অবহিতকরণ সভায় ক্রীড়া সংগঠনের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণ রাঙামাটিতে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে নেটওয়ার্ক তৈরিতে নতুনমাত্রা সংযোজিত হয়েছে। তিনি টিআইবি ও সনাকের কার্যক্রমে ক্রীড়া সংগঠনের প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ কামনা করেন।

সভায় আলোচনায় আরও অংশগ্রহণ করেন সনাক সদস্য মোহাম্মদ আলী, এডভোকেট মিহির বরণ চাকমা এবং জেলা মহিলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি জয়তুন নূর বেগম।

সভাপতির বক্তব্যে সভাপতি চাঁদ রায় বলেন তথ্য অধিকার আইন বাস্তবায়নের দায়িত্ব সাধারণ নাগরিকদের। এই আইনটি চর্চা করার মাধ্যমে নাগরিকবৃন্দ তাদের অধিকার রক্ষা করতে পারবে ও প্রতিষ্ঠানে জবাবদিহিতা তৈরি হবে এবং সমাজ থেকে দুর্নীতি হ্রাস পাবে।(বিজ্ঞপ্তি)

MicroWeb Technology Ltd

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

এই সংবাদটি দেখুন
Close
Back to top button